ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

স্মারক স্বর্ণ মুদ্রার দাম ১০ হাজার টাকা বাড়লো

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৯ পিএম, ১৬ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ও দেশের বাজারে স্বর্ণ ও রুপার দাম বেড়ে যাওয়ায় স্মারক স্বর্ণ মুদ্রার দাম ১০ হাজার টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১৬ জুলাই) কেন্দ্রীয় ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নতুন দাম বৃহস্পতিবার (১৮ জুলাই) থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক ও দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ায় বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার (বাক্সসহ) মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার থেকে ২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের প্রতিটি স্মারক স্বর্ণমুদ্রার দাম ১০ হাজার টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক। এখন থেকে প্রতিটি মুদ্রা কিনতে হবে ১ লাখ ৫ হাজার টাকায়, এত দিন যা ৯৫ হাজার টাকা ছিল।

দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ১৯০ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ২০ হাজার ৮১ টাকা হয়েছে। স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই দাম বাড়ানো হয়েছে।

সোমবার (১৫ জুলাই) থেকে নতুন দাম কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর আগে দেশের বাজারে এক ভরি সোনা সর্বোচ্চ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকায় বিক্রি হয়েছে।

ইএআর/এমআরএম/এমএমএআর/জেআইএম