ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

‘বিমার আওতায় দুই কোটি ৬০ লাখ মানুষ’

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০০ পিএম, ১৬ জুলাই ২০২৪

দেশে বিমার আওতায় রয়েছে ২ কোটি ৬০ লাখ মানুষ। এর মধ্যে ১ কোটি ২০ লাখ মানুষকে বিমার আওতায় নিয়ে এসেছে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স। এমন তথ্য দিয়েছে নতুন প্রজন্মের এই জীবন বিমা কোম্পানটি।

মঙ্গলবার (১৬ জুন) আয়োজিত এক মিট দ্য রিপোর্ট অনুষ্ঠানে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও)-এর চলতি দায়িত্ব পালন করা শেখ রাকিবুল করিম এ তথ্য জানান।

রাকিবুল করিম বলেন, আমাদের দেশে বিমার আওতায় আছে মাত্র ২ কোটি ৬০ লাখ মানুষ। এর মধ্যে ১ কোটি ২০ লাখ আমাদের কারণে। এটা আমাদের জন্য বড় অর্জন।

তিনি বলেন, ১০ বছরে আমাদের সলভেন্সি মার্জিন কখনো ১.৫ এর নিচে নামেনি। এটা গ্লোবালি স্ট্যান্ডার্ড। সলভেন্সি যদি জীবন বিমা কোম্পানির না হয়, দাবি পরিশোধ করবে কি করে।

তিনি আরও বলেন, আইডিআর’র নির্দেশনা অনুযায়ী বিনিয়োগের ৩০ শতাংশ সরকারি সিকিউরিটিজে থাকতে হয়। আমাদের সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ আছে ৪০ শতাংশের বেশি।

রাকিবুল করিম বলেন, গড়ে আড়াই হাজার মানুষ মারা যায় প্রতি মাসে এবং আড়াই হাজার মৃত্যু দাবি আমাদের পরিশোধ করতে হয়। আমরা পাঁচ দিনের মধ্যে দাবি পরিশোধ করি। ৬০ শতাংশ দাবিই পরিশোধ করা হয় দুই দিনের মধ্যে।

তিনি বলেন, আমরা অনেক সময় দেখি বোর্ড একটা চাচ্ছে, ম্যানেজমেন্ট আর একটা চাচ্ছে। মানে উভয় দিকে কিছু না কিছু সমস্যা হচ্ছে। আমাদের ক্ষেত্রে এটা ভিন্ন। আমাদের বোর্ড আমাদের যথেষ্ট ট্রাস্ট (বিশ্বাস) করে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের মার্চ পর্যন্ত সচল বিমা পলিসি আছে ৮৬ লাখ, সেখানে আপনারা কীভাবে ১ কোটির বেশি মানুষকে বিমার আওতায় নিয়ে আসলেন? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিষয়টি আমি আজকেও আইডিআএ’র সঙ্গে কথা বলেছি। প্রকৃত তথ্য উঠে আসছে না।

তিনি বলেন, ধরেন গ্রুপ মডেলে আপনি আশা’র গ্রহকদের বিমার আওতায় আনলেন। তাহলে আপনি চুক্তি করবেন কার সঙ্গে। আশা’র এক কোটি গ্রাহকের সঙ্গে চুক্তি করা বুদ্ধিমানের কাজ হবে না। আশা’র সঙ্গে চুক্তি করতে হবে।

আমরা বি-টু-বি মডেলে (গ্রুপ বিমা) মাইক্রো ইন্স্যুরেন্স অপারেট করি, সেখানে আমাদের ১ কোটি কাস্টমার। ২০ লাখ অন্যান্য। ১৪টি বি-টু-বি কোম্পানি আছে, যারা আমাদের লাইফ ইন্স্যুরেন্স প্রডাক্টকে প্রত্যান্ত গ্রামাঞ্চলে ছড়িয়ে দিচ্ছে। সাধারণ মানুষের কাছে আমরা এখন এভাবে যাচ্ছি- বলেন রাকিবুল করিম।

সলভেন্সি মার্জিন ঋণ নিয়ে করা এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, একটি জীবন বিমা কোম্পানি আর্থিকভাবে কতটা শক্তিশালী তা বোঝায় যায় তার সলভেন্সি মার্জিন দেখে। আপনার লায়াবিলিটি যদি ২ টাকা হয়, তাহলে অ্যাসেট ৪ টাকা হতে হবে। এটা হলো বেঞ্চমার্ক।

এমএএস/এমআরএম/এএসএম