ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চারদিনে আফতাব অটোমোবাইলের দাম বাড়লো ৭০ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫৭ পিএম, ০৬ জুলাই ২০২৪

গত সপ্তাহে লেনদন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। ফলে সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এ ঊর্ধ্বমুখী বাজারে দাম বাড়ার ক্ষেত্রে কিছু প্রতিষ্ঠান দাপট দেখিয়েছে। এর মধ্যে সব থেকে বড় দাপট দেখিয়েছে লোকসানে পতিত হওয়া আফতাব অটোমোবাইল।

গত সপ্তাহে বিনিয়োগকারীদের একটি অংশের কাছে কোম্পানিটির আগ্রহের শীর্ষ চলে আসে। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে বেড়েছে প্রায় ৭০ কোটি টাকা।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২১ দশমিক ৩৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৬ টাকা ৬০ পয়সা। এতে এক সপ্তাহের ব্যবধানে সম্মেলিতভাবে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৬৯ কোটি ৬৫ লাখ ৯৬ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটের প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৩৭ টাকা ৫০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৩০ টাকা ৯০ পয়সা।

শেয়ার দামে এমন উত্থান হওয়া কোম্পানিটি সর্বশেষ ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২২ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার, ২০২১ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। ২০২০ ও ২০১৯ সালে কোম্পানি ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ দেয়। তার আগে ২০১৮ সালে ১২ শতাংশ এবং ২০১৭ সালে ১৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। অর্থাৎ কোম্পানিটির লভ্যাংশের পরিমাণ আগের থেকে কমে এসেছে।

এদিকে সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটি লোকসানের মধ্যে রয়েছে। ২০২৩ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ১ টাকা ৪০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি ৪ পয়সা মুনাফা হয়।

১৯৮৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিাটির পরিশোধিত মূলধন ১০৫ কোটি ৫৪ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ১০ কোটি ৫৫ লাখ ৪৪ হাজার ৯৯৫টি। এর মধ্যে ২৯ দশমিক ৩২ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৭ দশমিক ৯৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩২ দশমিক ৭৩ শতাংশ শেয়ার আছে।

আফতাব অটোমোবাইলের পরেই গত সপ্তাহে দাম বাড়ার তালিকায় ছিল সিলকো ফার্মাসিউটিক্যালস। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২০ দশমিক ৬৯ শতাংশ। ১৮ দশমিক শূন্য ৫ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে আরএসআরএম স্টিল।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা-জেমিনি সি ফুডের ১৭ দশমিক ৫৩ শতাংশ, দেশ জেনারেল ইন্স্যুরেন্সের ১৭ দশমিক ২২ শতাংশ, দেশবন্ধু পলিমারের ১৭ দশমিক শূন্য ৭ শতাংশ, সাইফ পাওয়ার টেকের ১৬ দশমিক শূন্য ৪ শতাংশ, হাইডেল বার্গ সিমেন্টের ১৫ দশমিক ৭৫ শতাংশ, নাভানা সিএনজি’র ১৫ দশমিক ৪৫ শতংশ এবং এডিএন টেলিকমের ১৫ দশমিক ৪৩ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এমআইএইচএস/এমএস