ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ০৩ জুলাই ২০২৪

মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে চারশ কোটি টাকার ঘরে নেমে গেলেও বুধবার আবার লেনদেনের গতি বেড়েছে। লেনদেন বেড়ে পাঁচশ কোটি টাকার ঘরে উঠে এসেছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে বেড়েছে সবকটি মূল্যসূচক।

ডিএসইর মতো অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে বেড়েছে সবকটি মূল্যসূচক। তবে এ বাজারটিতে লেনদেনের পরিমাণ কমেছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই সূচক ঊর্ধ্বমুখী হয়। মাঝে সূচক কিছুটা ঋণাত্মক হলেও লেনদেনের শেষ দিকে আবার দাম বাড়ার প্রবণতা বাড়ে। এতে মূল্যসূচকও ঊর্ধ্বমুখী হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৯৭টি প্রতিষ্ঠানের। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে। ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৭৩ পয়েন্টে উঠে এসেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৪০ কোটি ৬৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৯৮ কোটি ৬৪ লাখ টাকা।

এই লেনদেনে সবচেয়ে বেশি অবদান রেখেছে বিচ হ্যাচারির শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ইউনিলিভার কনজুমার কেয়ারের ১৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ইনফিউশন, সোনালী পেপার, ওরিয়ন ফার্মা, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, এশিয়াটিক ল্যাবরেটরিজ, নাভানা ফার্মাসিউটিক্যালস এবং সি পার্ল বিচ রিসোর্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৮৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির এবং ১৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৫ কোটি ৫৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৩ কোটি ৫৬ লাখ টাকা।

এমএএস/এমএইচআর/এমএস