ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পোশাক, চামড়াসহ ৪৩ খাতের পণ্যে নগদ প্রণোদনা কমলো

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৬ এএম, ০১ জুলাই ২০২৪

তৈরি পোশাক ও চামড়াসহ ৪৩ খাতের পণ্যে নগদ প্রণোদনা কমানো হয়েছে। স্বল্পোন্নত দেশের কাতার থেকে উত্তরণের প্রস্তুতির অংশ হিসেবে পণ্য ভেদে ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কমানো হলো। রোববার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। তবে উদ্যোক্তারা বলছেন, এ সিদ্ধান্তের কোনো যৌক্তিকতা নেই।

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, গত অর্থবছরের মতো নতুন ২০২৪-২৫ অর্থবছর অর্থাৎ ১ জুলাই থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সময়ে ৪৩টি পণ্য রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাবে। নতুন অর্থবছরে নির্ধারিত পণ্যে সর্বনিম্ন দশমিক ৩০ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ হারে এ নগদ সহায়তা পাবেন রপ্তানিকারক যা সদ্য শেষ হওয়া ২০২৩-২৪ ছিল ১ শতাংশ থেকে সর্বোচ্চ ২০ শতাংশ।

এ বিষয়ে রপ্তানিকারক ও পোশাক খাতের সংগঠন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম জানান, রপ্তানি খাত এখন নানা সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। বায়ার পণ্যের দাম কমিয়েছে। এ অবস্থায় নগদ সহায়তা কমিয়ে দেওয়াটা যুক্তিসংগত নয়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বরাবরের মতো চলতি অর্থবছরের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে নগদ সহায়তা পরিশোধ বিষয়ে নির্দেশনা জারি করা হয়েছে। নতুন অর্থবছরে প্রায় সব পণ্যের নগদ সহায়তার হার কমানো হয়েছে।

ইএআর/এমআইএইচএস/এমএস