ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসিটিভি স্থাপনে ব্যয় বাড়লো ১৩ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১১ জুন ২০২৪

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসিটিভি মনিটরিং সিস্টেম স্থাপনে ১৩ কোটি ১৪ লাখ ২৮ হাজার ৪১৮ টাকা ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। জননিরাপত্তা বিভাগের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এই ব্যয় বাড়াতে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে প্রকল্পটি ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১৪২ কোটি ৩৬ লাখ ৮৯ হাজার ১৮১ টাকা।

মঙ্গলবার (১১ জুন) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, হাইওয়ে পুলিশের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসিটিভি মনিটরিং সিস্টেম স্থাপন সংক্রান্ত প্রকল্পের প্রথম ভেরিয়েশন প্রস্তাব অনুমোদ দিয়েছে মন্ত্রিসভা কমিটি। প্রকল্পটির মূল চুক্তিমূল্য ১২৯ কোটি ২২ লাখ ৬০ হাজার টাকা ৭৬৩ টাকা। নতুন করে ব্যয় বাড়ানোর ফলে তা বেড়ে দাঁড়িয়েছে ১৪২ কোটি ৩৬ লাখ ৮৯ হাজার ১৮১ টাকা।

এদিকে সভায় ‘টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স ফর রোড ট্রান্সপোর্ট কানেক্টিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি’ প্রকল্পের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদ দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ৬৭ কোটি ৯ লাখ ১৬ হাজার ৫৫৬ টাকা।

প্রকল্পটির প্যাকেজ নম্বর এসভিসি-পি২ (সিএস-০২)-এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের লক্ষ্যে সংক্ষিপ্ত তালিকাভুক্ত সাতটি প্রতিষ্ঠান থেকে দরপত্র আহ্বান করা হলে পাঁচটি প্রতিষ্ঠান কারিগরি ও আর্থিক প্রস্তাব দাখিল করে।

সবগুলো প্রস্তাবই আর্থিক ও কারিগরিভাবে রেসপনসিভ হয়। প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে পিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত রেসপনসিভ সর্বোচ্চ স্কোর অর্জনকারী দরদাতা প্রতিষ্ঠান ভারতে লিও অ্যাসোসিয়েট সাউথ এশিয়া, করিয়ার ইয়োশিন ইঞ্জিনিয়ারিং করপোরেশন এবং বাংলাদেশের দেভকন, ডিপিএম ও ডিইউএলকে ৬৭ কোটি ৯ লাখ ১৬ হাজার ৫৫৬ টাকায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরামর্শক প্রতিষ্ঠান বাংলাদেশব্যাপী বিস্তৃত ৬টি সড়ক (৫৫৭ কিলোমিটার) খানপুর ও পানগাঁও আইসিটি, ধীরাশ্রম আইসিডির সংযোগ সড়কসহ সওজ নেটওয়ার্কে অবস্থিত লেভেল ক্রসিংগুলো নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে বিস্তারিত নকশা প্রণয়ন কার্যক্রম সম্পাদন করবে।

এমএএস/বিএ/এমএস