ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসইতে মূলধন কমেছে ২ হাজার কোটি টাকা

প্রকাশিত: ১২:০১ পিএম, ২০ ডিসেম্বর ২০১৪

গত সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এ সময় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে কমেছে দুই হাজার কোটি টাকার বেশি।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৫ হাজার ৪৪৯ কোটি ৯ লাখ ২২ হাজার ৯১৫ টাকা এবং শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৩ হাজার ৩৩৫ কোটি ৯০ লাখ ২৪ হাজার ৪০৯ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন হারিয়েছে ২ হাজার ১১৩ কোটি ১৮ লাখ ৯৮ হাজার ৫০৬ টাকা বা শূন্য দশমিক ৬৫ শতাংশ।

আগের সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছিল ১ হাজার ৭৮৭ কোটি ৮১ লাখ ৩৩ হাজার টাকা বা শূন্য দশমিক ৫৪ শতাংশ।

গত সপ্তাহে শেয়ারবাজারে মোট চার কার্যদিবস লেনদেন হয়েছে। ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারি ছুটির কারণে দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল।

এছাড়া গত সপ্তাহে উভয় শেয়ারবাজারে লেনদেন কমেছে। এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সপ্তাহে গড় লেনদেন হয়েছে যথাক্রমে ২৩৯ কোটি ও ২৬ কোটি টাকা। যা আগের সপ্তাহের গড় লেনদেন যথাক্রমে ৩৬০ কোটি ও ৩৫ কোটি টাকা। এক সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন ডিএসইতে কমেছে ১২১ কোটি এবং সিএসইতে বেড়েছে ৯ কোটি টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ৪০ পয়েন্ট, সোমবার কমেছে ৩০ পয়েন্ট, মঙ্গলবার লেনদেন বন্ধ ছিল, বুধবার কমেছে ৭০ পয়েন্ট ও বৃহস্পতিবার বেড়েছে ১৮ পয়েন্ট।

সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ৭৬ পয়েন্ট। যা আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিল ২৮ পয়েন্টে।

রোববার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪ হাজার ৮৯২ পয়েন্টে, সোমবার ৪ হাজার ৮৭৮ পয়েন্টে, বুধবার ৪ হাজার ৮৩৭ পয়েন্টে ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার  ব্রড ইনডেক্স দাড়ায় ৪ হাজার ৮৫৬ পয়েন্টে।

দেশের উভয় শেয়ারবাজারে গেল সপ্তাহে সূচক কমেছে। এ সপ্তাহে ডিএসই ও সিএসই সূচক কমেছে যথাক্রমে ৭৭ ও ১৫৪ পয়েন্ট।

শরিয়াহ সূচক সপ্তাহ শেষে ০.৯১ শতাংশ বা ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৪৪ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স সপ্তাহ শেষে ১.৬৯ শতাংশ বা ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৯২ পয়েন্টে।