ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ভারতের পেঁয়াজ রফতানি কমেছে

প্রকাশিত: ০৩:১৮ এএম, ১৮ এপ্রিল ২০১৬

ভারত থেকে ২০১৫-১৬ অর্থবছরের এপ্রিল-ডিসেম্বর সময়ে পেঁয়াজ রফতানি ১০ শতাংশ কমেছে। দেশটির ন্যাশনাল হর্টিকালচার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনএইচআরডিএফ) এ তথ্য জানিয়েছে। খবর বিজনেস লাইন।

এনএইচআরডিএফ এর তথ্য মতে, গত অর্থবছরের প্রথম ৯ মাসে ভারত থেকে রফতানি হয় ৬ লাখ ৯৫ হাজার টন পেঁয়াজ। পূর্ববর্তী অর্থবছরের একই সময়ে দেশটি থেকে পণ্যটি রফতানির পরিমাণ ছিল ৭ লাখ ৭৬ হাজার ২৯১ টন। তবে এ সময়ের তুলনায় রফতানি কমলেও আয় বেড়েছে।

২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৯ মাসে পেঁয়াজ রফতানি থেকে দেশটি আয় করে ১ হাজার ৯৬১ দশমিক ৬০ কোটি রুপি। ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ের চেয়ে যা ৪৪ শতাংশ বেশি।

২০১৫-১৬ অর্থবছর পেঁয়াজের টনপ্রতি গড় মূল্য ছিল ২৮ হাজার ২১৫ দশমিক ১২ রুপি। ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ে যা ১৮ হাজার ৫০৬ দশমিক ৫৬ রুপিতে লেনদেন হয়েছিল। ২০১৪-১৫ অর্থবছর ভারত ২ হাজার ৯ দশমিক ৯৪ কোটি রুপির ১০ লাখ ৮৬ হাজার ৭১ টন পেঁয়াজ রফতানি করেছিল।

এদিকে, গত শস্য মৌসুমে (জুন ’১৪-জুলাই ’১৫) ভারতে উৎপাদন হয় ১ কোটি ৮৯ লাখ টন পেঁয়াজ। চলতি শস্য মৌসুমে দেশটি ২ কোটি ৬ লাখ টন পেঁয়াজ উৎপাদনের সম্ভাবনা রয়েছে। বর্তমানে ভারতের খুচরা বাজারে পণ্যটি বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০-২৫ রুপিতে।

এএইচ/এমএস