ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসইতে লেনদেন বেড়েছে ১১.৮১ শতাংশ

প্রকাশিত: ১০:০৮ এএম, ১২ এপ্রিল ২০১৬

টানা দুই দিন দরপতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকের ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শেষ হয়েছে। এ দিন সব ধরনের সূচকের সঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন আগের দিনের চেয়ে ৫৬ কোটি টাকা বা ১১ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৪০৭ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৮ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৫৬ কোটি টাকা বেশি। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৮ কোটি ৫৩ লাখ টাকা।

ডিএসইতে ৩১৭ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৩৩টির আর অপরিবর্তিত আছে ৫৮টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৩২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ৯৮৮ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৮৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৪৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক দশমিক শূণ্য ৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৪৮ পয়েন্টে এবং সিএসআই সূচক ১ পয়েন্ট বেড়ে ৯৩৮ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২৪০ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত আছে ৪২টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ২৪ কোটি ৩৩ লাখ টাকা।

এসআই/এআরএস/এবিএস