ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সংশোধিত এডিপি এনইসিতে যাচ্ছে মঙ্গলবার

প্রকাশিত: ০৬:২০ পিএম, ০৪ এপ্রিল ২০১৬

চলতি অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদনের জন্য মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় তোলা হবে। সব মিলিয়ে (মূল এডিপি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উন্নয়ন ব্যয়সহ) ৯০ হাজার ৮৯৪ কোটি ৬৮ লাখ টাকার সংশোধিত এডিপির প্রস্তাব করতে যাচ্ছে পরিকল্পনা কমিশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হবে।

প্রতিবারের মতো এবার এডিপির আকার ছোট করা হচ্ছে। এবার পরিকল্পনা কমিশনের তদারকিতে থাকা ৯৭ হাজার কোটি টাকার মূল এডিপি কাটছাঁট করে ৮৮ হাজার কোটি টাকা করা হচ্ছে। মূল এডিপি কমছে নয় হাজার কোটি টাকা। এ ছাড়া স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন ব্যয় এক হাজার ১০২ কোটি টাকা কমিয়ে দুই হাজার ৯৮৪ কোটি ছয় লাখ টাকা করা হচ্ছে। সব মিলিয়ে সংশোধিত এডিপির আকার দাঁড়াচ্ছে ৯০ হাজার ৮৯৪ কোটি ৬৮ লাখ টাকা। তবে বিভিন্ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাড়তি বরাদ্দ দাবি করা হলে প্রধানমন্ত্রী নিজে এ সংশোধিত এডিপির আকার কিছুটা বাড়িয়ে দিতে পারেন।

সূত্রে জানা গেছে, নতুন ২৪৬টি প্রকল্পসহ সংশোধিত এডিপিতে মোট প্রকল্পের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৩১৫টি। এ ছাড়া আরও ৭৪৬টি বরাদ্দহীন ও অননুমোদিত প্রকল্প অন্তর্ভুক্ত থাকছে সংশোধিত এডিপিতে। চলতি অর্থবছরে ৩২৪টি প্রকল্প শেষ করার পরিকল্পনা নেয়া হয়েছিল। কিন্তু সংশোধিত এডিপিতে তা কমিয়ে এ সংখ্যা ২৭৭ করা হয়েছে।

জানা গেছে, মূল এডিপিতে স্থানীয় উৎস থেকে সাড়ে ৬২ হাজার কোটি বরাদ্দ ছিল। সংশোধিত এডিপিতে তা কমিয়ে ৫৮ হাজার ৮৪০ কোটি টাকা করা হয়েছে। স্থানীয় উৎসের অর্থ কমেছে তিন হাজার ৬৬০ কোটি টাকা। আর বিদেশি সহায়তা কমেছে পাঁচ হাজার ৩৪০ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ থাকছে ২৯ হাজার ১৬০ কোটি টাকা।

এসএ/বিএ