ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পোশাকশিল্পে গ্রেডভেদে যত মজুরি বাড়লো

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩৩ এএম, ১৪ নভেম্বর ২০২৩

পাঁচ বছর পর ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয় পোশাকশিল্পে। সঙ্গে প্রতি বছর ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট রয়েছে। রোববার প্রস্তাবিত নতুন মজুরি কাঠামোর গেজেট প্রকাশ হয়। সেখানে কমানো হয়েছে গ্রেডের সংখ্যা। অর্থাৎ পোশাকশ্রমিকদের বেতনে সাতটি গ্রেড থাকলে এবার তা কমিয়ে পাঁচটি করা হয়েছে।

এবার গ্রেডভেদে ৫৪-৫৬ শতাংশ বেড়েছে শ্রমিকদের মজুরি। তবে কোনো গ্রেডেই মোট মজুরি ১৫ হাজার টাকা অতিক্রম করেনি। অন্যদিকে পোশাকশ্রমিকরা সর্বনিম্ন ২৩ হাজার টাকা মজুরির দাবিতে আন্দোলন করছেন।

আরও পড়ুন: পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি ১২,৫০০ টাকা, ডিসেম্বর থেকে কার্যকর

মজুরি বোর্ডে ১৪ দিনের মধ্যে প্রস্তাবিত মজুরির ওপর লিখিতভাবে আপত্তি বা সুপারিশ করা যাবে। জমা পড়া আপত্তি ও সুপারিশের পর প্রস্তাবিত মজুরি চূড়ান্ত করা হবে। নতুন মজুরি কাঠামো কার্যকর হবে ১ ডিসেম্বর থেকে।

গেজেট অনুযায়ী প্রস্তাবিত মজুরি কাঠামোয় এক নম্বর গ্রেডে সর্বোচ্চ মজুরি নির্ধারণ করা হয়েছে ১৪ হাজার ৭৫০ টাকা। গত বছর এই গ্রেডে মজুরি ছিল ৯ হাজার ৫৯০ টাকা। সেই হিসাবে ৫ বছরের ব্যবধানে বেড়েছে ৫৩ দশমিক ৮১ শতাংশ বা ৫ হাজার ১৬০ টাকা। শ্রমিকদের সর্বোচ্চ গ্রেড এটি।

গ্রেড ২-এ মোট মজুরি প্রস্তাব করা হয়েছে ১৪ হাজার ১৫০ টাকা। এরমধ্যে মূল মজুরি ৭ হাজার ৮০০ টাকা, আর গতবার এই গ্রেডে মজুরি ছিল ৯ হাজার ২৪৫ টাকা। নতুন কাঠামোয় মজুরি বেড়েছে ৫৩ শতাংশ বা ৪ হাজার ৯০৫ টাকা।

আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য বন্ধ ১৩০ পোশাক কারখানা: বিজিএমইএ

গ্রেড ৩-এ মজুরি বাড়িয়ে করা হয়েছে ১৩ হাজার ৫৫০ টাকা, যা গতবারে এই গ্রেডে ছিল ৮ হাজার ৮৫৫ টাকা। সে হিসাবে নতুন কাঠামোতে মজুরি বেড়েছে ৫৩ শতাংশ বা ৪ হাজার ৬৯৫ টাকা।

গ্রেড ৪-এ মোট মজুরি বেড়েছে ১৩ হাজার ২৫ টাকা। গতবার এ গ্রেডে মোট মজুরি ছিল ৮ হাজার ৪০৫ টাকা। সে হিসাবে এবার মজুরি বেড়েছে প্রায় ৫৫ শতাংশ বা ৪ হাজার ৬২০ টাকা।

আর গ্রেড ৫-এ এবার মজুরি নির্ধারণ করা হয়েছে সাড়ে ১২ হাজার টাকা। গতবার এ গ্রেডে ছিল ৮ হাজার টাকা। সে হিসাবে এবার এই গ্রেডে মজুরি বেড়েছে ৫৬ শতাংশ বা সাড়ে ৪ হাজার টাকা। পোশাকশ্রমিকদের সর্বনিম্ন গ্রেড এটি।

আরও পড়ুন: দিনরাত খেটেও চলে না সংসার

অন্যদিকে পোশাকশিল্পের কর্মচারীদের চারটি গ্রেড রয়েছে। কর্মচারীদের এবার ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে ১২ হাজার ৮০০ টাকা। কর্মচারীদের জন্য সর্বোচ্চ গ্রেডে মোট মজুরি ১৮ হাজার ৮০০ টাকা এবং শিক্ষানবিশ কর্মচারীর মজুরি ৯ হাজার ৯৫০ টাকা।

ইএআর/জেডএইচ/