ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ইপিজেড শ্রমিকদের নতুন মজুরি নির্ধারণে বোর্ড গঠন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৩৮ পিএম, ১২ নভেম্বর ২০২৩

সারাদেশের পোশাক কারাখানার শ্রমিক-কর্মচারীদের নতুন মজুরি নির্ধারণের পর, এবার রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) শ্রমিক-কর্মচারীদের ন্যূনতম মজুরি বেধে দিতে বোর্ড গঠন করেছে সরকার।

প্রধানমন্ত্রীর কার্যালয় ১১ সদস্যের ‘ইপিজেড নিম্নতম মজুরি বোর্ড’ গঠন করে ৯ নভেম্বর গেজেট প্রকাশ করে। যা প্রকাশ হয় রোববার। এ বোর্ডকে শিগগির সুপারিশ দিতে বলা হয়েছে।

বোর্ডের নেতৃত্বে আছেন বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান। এছাড়া বেপজার (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোর্শেদা আক্তার, বেপজার নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন, বেপজার নির্বাহী পরিচালক (অ্যান্টারপ্রাইজ সার্ভিসেস) মো. খুরশিদ আলম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-১ মোহাম্মদ ফিজনূর রহমান এবং অর্থ বিভাগের উপসচিব ফৌজিয়া রহমানকে মজুরি বোর্ডে রাখা হয়েছে।

বাংলাদেশ ইপিজেড ইনভেস্টরস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহাদাত মোশাররাফ হোসেন, চট্টগ্রাম ইপিজেডের মেসার্স প্যাসিফিক জিন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম ইপিজেডের মেসার্স জি এইচ হেইউয়ে কোম্পানি লিমিটেডের শ্রমিক কল্যাণ সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম এবং ঢাকা ইপিজেডের মেসার্স এসজি, ইউকাস (বিডি) লিমিটেডেরে শ্রমিক কল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক মুক্তাকেও রাখা হয়েছে মজুরি বোর্ডে।

বোর্ডকে ইপিজেড বা জোন বহির্ভূত এলাকার শিল্প-কারখানার নিম্নতম মজুরি এবং বেতন কাঠামো ও অন্যান্য বিষয় বিবেচনা করে শ্রমিক-কর্মচারীদের নিম্নতম মজুরি নির্ধারণ করে সরকারের কাছে সুপারিশ দিতে বলা হয়েছে।

বোর্ড প্রয়োজনে নতুন সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে জানিয়ে গেজেটে বলা হয়েছে, সরকার প্রয়োজনে বোর্ড পুনর্গঠন করতে পারবে।

এমএএস/জেডএইচ/