ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বঙ্গবন্ধু টানেলের ৫০ শতাংশ রড সরবরাহ করে কেএসআরএম

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১১:০২ এএম, ৩০ অক্টোবর ২০২৩

কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত দেশের ইতিহাসের একমাত্র টানেল ‘বঙ্গবন্ধু টানেল’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেছেন। ২৯ অক্টোবর ভোর থেকে এটি সর্বসাধারণের জন্য চালু করা হয়। এ টানেল নির্মাণে চাহিদার অর্ধেকের মতো রড সরবরাহ করে দেশের শীর্ষস্থানীয় লৌহ উৎপাদনকারী প্রতিষ্ঠান কেএসআরএম।

এ বিষয়ে কেএসআরএম-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) শাহরিয়ার জাহান রাহাত বলেন, বঙ্গবন্ধু টানেল বর্তমান সরকারের অবকাঠামোগত উন্নয়নের অনন্য উদাহরণ। এটি আমাদের জন্য গর্বের ও আনন্দের বিষয়ও। অহংকারের এ টানেল প্রকল্পের গর্বিত অংশীদার দেশের অন্যতম ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেএসআরএম।

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল দেশের প্রথম ও একমাত্র টানেল। শুধু তাই নয় দক্ষিণ এশিয়ায় নদীর তলদেশে নির্মিত প্রথম ও দীর্ঘতম সুড়ঙ্গপথও এটি। যার দৈর্ঘ্য ৩ দশমিক ৪৩ কিলোমিটার।

আমাদের জন্য গর্বের বিষয় হলো-বঙ্গবন্ধু টানেলে প্রথম রড সরবরাহকারী দেশীয় প্রতিষ্ঠান হলো কেএসআরএম। সুড়ঙ্গপথ নির্মাণ প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের শর্ত ও চাহিদার ভিত্তিতে কেএসআরএম এইচআরবি ৪০০ স্ট্যান্ডার্ড রড সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে মনোনীত হয়। টানেলে মোট চাহিদার প্রায় ৫০ শতাংশ রড সরবরাহ করে কেএসআরএম।

সরকারের ‘ওয়ান সিটি টু টাউন’ কনসেপ্টে আনোয়ারা অংশের অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন হবে। বাড়বে কর্মসংস্থান। বিনিয়োগকারীরা উৎসাহিত হবে নতুন নতুন শিল্প কারখানা স্থাপনে। দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে পর্যটন শহর কক্সবাজার, পার্বত্য জেলা বান্দরবানসহ দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলার যোগাযোগ সহজতর হবে। সময় ও অর্থের সাশ্রয় হবে।

মূল শহরের ওপর চাপ কমবে যানবাহন ও জনসংখ্যার। মূলত বঙ্গবন্ধু টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ বিভিন্ন মেগাপ্রকল্প বাস্তবায়নে বন্দরনগরী চট্টগ্রামের স্মার্ট যাত্রা শুরু হয়েছে এমনটাই বিশ্বাস আমাদের।

এসব প্রকল্পের কারণে উত্তরোত্তর সমৃদ্ধ হবে দেশের সামগ্রিক অর্থনীতি।

এমআইএইচএস/এএসএম