ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

রিজার্ভ চুরি : শ্রীলঙ্কান ৬ কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ০৭:৩৮ এএম, ২৪ মার্চ ২০১৬

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় জড়িত সন্দেহে শ্রীলঙ্কার একটি বেসরকারি ফাউন্ডেশনের ছয় কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির একটি আদালত। শ্রীলঙ্কার পুলিশ বলছে, বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের অ্যাকাউন্ট থেকে চুরি যাওয়া অর্থের কিছু ওই ছয়জনের কাছে পৌঁছেছে বলে ধারণা করা হচ্ছে।  

শ্রীলঙ্কার ইমিগ্রেশন বিভাগের মুখপাত্র লাকসান জয়সা বলেন, আদালতের আদেশ বাস্তবায়ন করা হবে। শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটের তদন্তের পর গত সোমবার কলম্বোর চিফ ম্যাজিস্ট্রেট জিহান পিলাপিটিও ওই নিষেধাজ্ঞা জারি করেন বলে বৃহস্পতিবার ফিলিপাইনের জাতীয় দৈনিক ইনকোয়ারারের এক প্রতিবেদনে বলা হয়েছে।

আদালতকে দেশটির পুলিশ জানায়, গত ২৮ জানুয়ারি রাজধানী কলম্বোর একটি প্রাইভেট ব্যাংকে শ্রীলঙ্কার শালিকা ফাউন্ডেশন একটি নতুন অ্যাকাউন্ট চালু করে। এর মাত্র ছয়দিন পর ওই অ্যাকাউন্টে ২০ মিলিয়ন মার্কিন ডলার স্থানান্তর হয়। পরে ওই ব্যাংকের পক্ষ থেকে অর্থ স্থানান্তরের বিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে সতর্ক করে অর্থ ফেরত পাঠানো হয়।

কলম্বো পুলিশ বলছে, নিম্ন আয়ের পরিবারকে সহায়তার জন্য বেসরকারী ওই ফাউন্ডেশনটি প্রতিষ্ঠা করা হয়েছিল। কলম্বোর একটি বাড়ি ওই অফিসের ঠিকানা হিসেবে দেওয়া রয়েছে, তবে ওই ফাউন্ডেশন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের জন্য এ বিষয়ে অন্য কোনো তথ্য নেই।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার হ্যাকাররা চুরি করে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাকের চারটি অ্যাকাউন্টে সরিয়ে নেয়। এ বিষয়ে মঙ্গলবার মার্কিন কংগ্রেস সদস্য ম্যালোনি নিউ ইয়র্কের ফেডারেল ব্যাংক থেকে বিদেশি কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি যাওয়ার ঘটনা তদন্তের দাবি জানান। মার্কিন এই কংগ্রেস সদস্য নিউ ইয়র্ক ফেডারেল ব্যাংকের প্রেসিডেন্ট উইলয়াম ডিউডলি বরাবর একটি চিঠি লেখেন।

চিঠিতে তিনি বলেন, কীভাবে এই অপরাধীরা নিপূণভাবে ব্যাংকের সিস্টেম ব্যবহার করেছে সেবিষয়ে জানতে আমাদের তদন্তের প্রয়োজন। যাতে ব্যাংক ও অন্যান্য অার্থিক প্রতিষ্ঠানগুলো একটি মানদণ্ড নির্ধারণ করতে পারবে; ফলে অ্যাকাউন্টের বাইরে হ্যাকার এবং সাইবার অপরাধীদের নিউ ইয়র্ক ফেডারেলের মতো ঘটনা প্রতিরোধ করতে পারে।

এদিকে বাংলাদেশ ব্যাংক নিউ ইয়র্ক ফেডারেল ব্যাংকের বিরুদ্ধে মামলা দায়ের করবে বলে জানিয়েছে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় জড়িত দুই চীনা ব্যবসায়ীর বিরুদ্ধে মঙ্গলবার মামলা দায়ের করেছে ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি)। 

এসআইএস/এবিএস