ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পাটশিল্পের উন্নয়নে কাজ করতে চায় এফবিসিসিআই

প্রকাশিত: ০২:০৫ পিএম, ০৮ মার্চ ২০১৬

দেশের পাট খাতের হারানো গৌরব ফিরিয়ে আনতে ও এর উন্নয়নে সরকারের সঙ্গে কাজ করতে চায়  ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। মঙ্গলবার এফবিসিসিআইয়ের পাঠানো এক বার্তায় এ কথা জানানো হয়।
 
বার্তায় বলা হয়, পাটশিল্পের উন্নয়নে নীতি প্রণয়ন ও বাস্তবায়নে সরকারের সঙ্গে একত্রে কাজ করতে আগ্রহী এফবিসিসিআই। সরকারি ও বেসরকারি খাতের সম্মিলিত প্রয়াসে দেশের পাটখাত আবার তার হারানো গৌরব ফিরে পাবে এবং পাটচাষিরাও উপকৃত হবে বলে এফবিসিসিআই দৃঢ়ভাবে বিশ্বাস করে।
 
পাট আমাদের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ খাত। আমাদের ইতিহাসে পাটের এক সোনালী অধ্যায় রয়েছে। তবে মাঝখানে দেশের পাটশিল্প অনেক অবহেলার শিকার হয়েছিল। আশার কথা যে, বিশ্ববাসী আবারও প্রাকৃতিক তন্তু ব্যবহারে উৎসাহিত হচ্ছে। ফলে দেশ-বিদেশে পাটের বাজার সম্প্রসারণের এক উজ্জ্বল সম্ভাবনা তৈরি হয়েছে।
 
পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা দিয়ে এ পণ্যের  বিপণন ও রফতানির ক্ষেত্রে সুযোগ-সুবিধা বৃদ্ধি করায় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছে এফবিসিসিআই।
 
পাটজাত পণ্যের  বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং  চাহিদা বৃদ্ধি পাওয়ায় বৃহৎ পাট উৎপাদক দেশ হিসেবে বাংলাদেশের জন্য বিশাল এক সম্ভাবনার দ্বার উম্মোচিত হয়েছে বলে মনে করে সংগঠনটি।
 
বার্তায় বস্ত্র ও পাট  মন্ত্রণালয়ের উদ্যেগে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক আইন ২০১০ এর সফল বাস্তবায়নে অবদানের এফবিসিসিআইকে স্বীকৃতি প্রদান করায় সংগঠনটির পরিচালনা পর্ষদ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায়।
 
এসআই/একে/আরআইপি