ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

তিনদিনে হাইডেলবার্গ সিমেন্টের শেয়ার দাম বাড়লো ৩০ শতাংশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩০ পিএম, ০৪ মে ২০২৩

চলতি সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজার দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে হাউডেলবার্গ সিমেন্ট। এক শ্রেণির বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার পছন্দের শীর্ষে উঠে আসে। এতে সপ্তাহের মাত্র তিন কার্যদিবসেই কোম্পানিটির শেয়ার দাম প্রায় ৩০ শতাংশ বেড়ে গেছে। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, চলতি সপ্তাহের লেনদেন শুরু হওয়ার আগে হাউডেলবার্গ সিমেন্টের প্রতিটি শেয়ার দাম ছিল ২৪৭ টাকা ৮০ পয়সা। এরপর দাম বাড়তে বাড়তে সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে প্রতিটি শেয়ারের দাম ৩২১ টাকা ৬০ পয়সায় দাঁড়িয়েছে। অর্থাৎ এক সপ্তাহের শেয়ার দাম বেড়েছে ৭৩ টাকা ৮০ পয়সা বা ২৯ দশমিক ৭৮ শতাংশ।

মে দিবসের বন্ধ থাকায় সোমবার (১ মে) ও বুদ্ধপূর্ণিমার কারণে বৃহস্পতিবার (৪ মে) শেয়াবাজারে লেনদেন হয়নি। এতে চলতি সপ্তাহে শেয়ারবাজারে লেনদেন হয়েছে মাত্র তিন কার্যদিবস। এ তিন কর্যদিবসেই কোম্পানিটির শেয়ার দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে।

এর মধ্যে সপ্তাহের প্রথম কার্যদিবসেই কোম্পানিাটির শেয়ার দাম বাড়ে ৫৬ টাকা বা ২২ দশমিক ৬০ শতাংশ। ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের ব্যবসায় কোম্পানিটি শেয়ারপ্রতি ৪ টাকা ১৩ পয়সা লোকসান করেও ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করায় এবং চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে শেয়ারপ্রতি ৬ টাকা ৮৫ পয়সা মুনাফা দেখানোর কারণে শেয়ার দামের এ উল্লম্ফন হয়।

হাইডেলবার্গ সিমেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, উচ্চমূল্যে বিক্রি, কাঁচামালের কম দাম ও প্ল্যান্ট রিপিয়ার ও ব্যবস্থাপনায় কম খরচের কারণে চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে বড় মুনাফা হয়েছে।

আরও পড়ুন>> একদিনে হাইডেলবার্গ সিমেন্টের দাম বাড়লো ৩১৬ কোটি টাকা

হুট করে শেয়ারের এমন দাম বাড়লেও ক্রেতা সংকটে কয়েক মাস কোম্পানিটির শেয়ার ফ্লোরপ্রাইসে (সর্বনিম্ন দাম) আটকে ছিল। তবে ২৪ এপ্রিল থেকে শেয়ারের দাম বাড়তে থাকে। ২৪ এপ্রিলের আগে কোম্পানিটির শেয়ার দাম ছিল ১৭৯ টাকা ১০ পয়সা।

এদিকে, ১৯৮৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া এ বহুজাতিক কোম্পানিটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৬ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তার আগে ২০২০ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এছাড়া ২০১৮ সালে ৭৫ শতাংশ, ২০১৭ সালে ১৫০ শতাংশ এবং ২০১৬ ও ২০১৫ সালে ৩০০ শতাশ নগদ লভ্যাংশ দেয় হাউডেলবার্গ সিমেন্ট। সে হিসাবে কোম্পানিটির লভ্যাংশ গত কয়েক বছর ধরে ধারাবাহিক কমেছে।

৫৬ কোটি ৫০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানিটির শেয়ার সংখ্যা ৫ কোটি ৬৫ লাখ ৩ হাজার ৫৯০টি। এর মধ্যে ৬০ দশমিক ৬৭ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ১২ দশমিক ৭৩ শতাংশ শেয়ার আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৬ দশমিক ৩২ শতাংশ ও বিদেশিদের কাছে আছে দশমিক ২৮ শতাংশ শেয়ার।

দাম বাড়ার পাশাপাশি কোম্পানিটির শেয়ার বড় অঙ্কে লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৭ কোটি ১০ লাখ ২৫ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৬ লাখ ৭৫ হাজার টাকা।

সপ্তাহজুড়ে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে দখল করেছে মিডল্যান্ড ব্যাংক। কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২০ দশমিক ৩৫ শতাংশ। ১৮ দশমিক ৯৫ শতাংশ দাম বাড়ার মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান এমারেল্ড অয়েল।

এছাড়া দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে জুট স্পিনার্সের ১৭ দশমিক ২২ শতাংশ, বাংলাদেশ ওয়াল্ডিংয়ের ১৩ দশমিক ১৫ শতাংশ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ১১ দশমিক ২০ শতাংশ, হাক্কানি পাল্পের ৯ দশমিক ৭৫ শতাংশ, খান ব্রাদার পিপি ওভেন ব্যাগের ৯ দশমিক শূন্য ১ শতাংশ, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের ৮ দশমিক ২১ শতাংশ এবং জেমিনি সি ফুডের ৮ দশমিক শূন্য ৮ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এমএএইচ/জেআইএম