ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোকে কৃষিকাজের সুযোগ করে দিচ্ছে ডিআর কঙ্গো

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:১৫ এএম, ১৭ এপ্রিল ২০২৩

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে (ডিআরসি) বাংলাদেশি বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং ফাউন্ডেশনগুলোর জন্য চুক্তিভিত্তিক কৃষিকাজের অভাবনীয় সুযোগ তৈরি হয়েছে।

বাংলাদেশে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র (ডিআরসি)-এর অনারারি কনসাল জিয়াউদ্দিন আদিল ও অনারারি কনসাল নাজির আলমের কাছে হস্তান্তরকৃত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

দেশটির কৃষি মন্ত্রণালয় এ সংক্রান্ত চিঠিতে আরও জানায়, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে চুক্তিভিত্তিক কৃষিকাজে ইচ্ছুক বাংলাদেশি প্রতিষ্ঠানসমূহকে সেখানে জমি বাছাই থেকে শুরু করে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ, প্রযুক্তিসেবা ও কৃষি উপকরণ হস্তান্তর, ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক পরিচালনায় সাহায্য করা ও বিভিন্ন প্রণোদনা প্রদানসহ সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

এছাড়া, অর্গানিক পদ্ধতিতে কৃষিজাত পণ্যের উৎপাদন হবে বিধায় ইউরোপের বাজারেও সেসব কৃষিপণ্য রপ্তানির চাহিদা তৈরি হবে। একইসঙ্গে এসব কৃষিফলন বাংলাদেশেও নিয়ে আসার সুযোগ রয়েছে। পাশাপাশি বাংলাদেশের ফাউন্ডেশনগুলো সেখানে কৃষিখাতে ক্ষুদ্রঋণ সেবা প্রদান করতে পারবে।

বাংলাদেশ থেকে যারা গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে প্রক্রিয়াজাত খাবার পাঠাবেন, তারা চাইলে সেখানে এসব পণ্য ম্যানুফেকচার এবং বিপণনেরও উদ্যোগ নিতে পারবেন। অধিকন্তু বাংলাদেশে নিযুক্ত কনসালদ্বয় প্রতিষ্ঠানগুলোকে সেখানে ইনস্টিটিউশনাল সেলিং (স্কুল, হসপিটাল, নার্সিং হোম, সরকারি প্রতিষ্ঠান ইত্যাদি) এর জন্যও দিক-নির্দেশনা ও সহযোগিতা প্রদান করবেন।

নতুন এই উদ্যোগের ফলে বাংলাদেশ ও গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের আর্থ-সামাজিক বন্ধন আরো দৃঢ় হবে বলে আশা প্রকাশ করছে বাংলাদেশে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের কনস্যুলেট অফিস।

আইএইচআর/জেএইচ