ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

নির্মাণসামগ্রীর ওপর মূসক-শুল্ক কমানোর প্রস্তাব ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১০ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

নির্মাণসামগ্রীর ওপর থেকে শুল্ক ও মূসক কমানোর প্রস্তাব করেছে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভবনে প্রাক বাজেট আলোচনায় এ প্রস্তাব করা হয়। এ দিন নির্মাণখাত সংশ্লিষ্ট ২৫টি সংগঠনের মধ্যে চারটি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এতে বাংলাদেশ অটো ব্রিকস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন পক্ষে ভ্যাট মওকুফ সুবিধার প্রস্তাব করা হয়। এছাড়া উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিক্রির ওপর শূন্য দশমিক ৬০ শতাংশ টার্নওভার কর দিতে হয়, আর কাঁচামাল ক্রয়ের ক্ষেত্রেও দিতে হয় উৎসে কর। তাই এ খাতে কর অব্যাহতি চেয়েছে সংগঠনটি।

আরও পড়ুন: নির্মাণসামগ্রীর অস্বাভাবিক দামে টালমাটাল দেশের আবাসনখাত

অন্যদিকে বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন জানায়, প্রতি টন সিমেন্ট ক্লিংকারের কাস্টমস ডিউটি ৫০০ টাকা। এই ডিউটি প্রতি টনে ২০০ টাকা করার প্রস্তাব করেছে তারা।

সংগঠনটির প্রস্তাবে আরও জানানো হয়, ক্ষেত্রবিশেষে অগ্রিম আয়করের হার ২ শতাংশ থেকে ৫ শতাংশ পর্যন্ত দিতে হয়। এই হার শূন্য দশমিক ৫০ শতাংশ করার দাবি জানিয়েছে তারা। এছাড়া লাইমস্টোন সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে শূন্যে নামিয়ে আনার প্রস্তাব করা হয়।

আরও পড়ুন: ব্যবসায়ীদের মতো আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে: এনবিআর চেয়ারম্যান

বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রস্তাবে বলা হয়, স্থানীয় পর্যায়ে স্ক্র্যাপ কেনার ওপর বর্তমানে শূন্য দশমিক ৫০ শতাংশ অগ্রিম কর কাটা হয়। এই হার শূন্য করার দাবি জানায় তারা। বিলেট বিক্রির ক্ষেত্রে অগ্রিম কর শূন্য দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা আছে। তবে এই কর প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। রড বিক্রির ক্ষেত্রে ২ শতাংশ টিডিএস নির্ধারিত আছে, যা ১ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করেছে সংগঠনটি।

নির্মাণসামগ্রীর ওপর মূসক-শুল্ক কমানোর প্রস্তাব ব্যবসায়ীদের

এনবিআর ভবনে প্রাক বাজেট আলোচনা

বর্তমানে উৎসে কর কাটার সর্বনিম্ন হার ৩ শতাংশ থেকে সর্বোচ্চ হার ৭ শতাংশ। এই হার ২ শতাংশ থেকে ৫ শতাংশ চায় স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

আরও পড়ুন: সহসা শঙ্কা কাটছে না আবাসন খাতে

বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন তাদের প্রস্তাব জানায়, বর্তমানে করপোরেট কর ২৭ দশমিক ৫ শতাংশ। এই হার ২৫ শতাংশ করার দাবি জানিয়েছে সংগঠনটি। রি-ফ্যাক্টরি ব্রিকস, অন্যান্য রি-ফ্যাক্টরি সিরামিক গুডস, আয়রন ও স্টিল সামগ্রীতে ভ্যাট, অগ্রিম কর মওকুফ করার প্রস্তাব জানানো হয়েছে।

প্রাক বাজেট আলোচনায় উপস্থিত ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় আমার কাছে যখন আসেন তখন আমাদেরও তো দেয়ালে পিঠ ঠেকে যায়, তাই না। আমাকে রেভিনিউ কালেক্ট করতে হবে কত তা বলা হয়েছে। দেশের উন্নয়নের জন্য আমাদের টাকা দরকার তা রেভিনিউ সংগ্রহ করতে বলা হয়েছে। আমাদেরও তো দেয়ালে পিঠ ঠেকে আছে।

এসএম/জেডএইচ/জেআইএম