ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৫০ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৩

‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড’র ট্রাস্টি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য ফান্ডটির বিনিয়োগকারীরা ১ দশমিক ২০ শতাংশ হারে লভ্যাংশ পাবেন।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়।

এ মিউচ্যুয়াল ফান্ডটির লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মার্চ। সমাপ্ত হিসাব বছরে ফান্ডটি ইউনিট প্রতি মুনাফা করেছে ১৪ পয়সা।

গত বছরের ২০ সেপ্টেম্বরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন শুরুর ঘোষণা দেওয়া হয়।

ওইদিন ‘ঘন্টা বাজিয়ে’ ফান্ডটির লেনদেন শুরুর ঘোষণা দেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। পরের দিন ২১ সেপ্টেম্বর থেকে শেয়ারবাজারে ফান্ডটির লেনদেন শুরু হয়।

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএল) এবং আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য এ মিউচ্যুয়াল ফান্ডটি চালু করেছে।

আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ডের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১০০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তা হিসেবে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএল) ৫০ কোটি টাকা এবং আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (আইসিবি এএমসিএল) ২০ কোটি টাকা দিয়েছে।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রি-আইপিও প্লেসমেন্টের ৫ কোটি টাকা দেয়। বাকি ২৫ কোটি টাকা সব বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ রাখা হয়। যা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলন করা হয়। ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা।

পুঁজিবাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে এ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড নিয়ে আসা হয়। গত বছরের ৩১ মার্চ সিএমএসএফ ফান্ডের ট্রাস্ট ডিড এবং বিনিয়োগ ব্যবস্থাপনা চুক্তির বিষয়ে বিএসইসি অনুমোদন দেয়।

এরই ধারাবাহিকতায় ১১ এপ্রিল একটি ট্রাস্ট চুক্তি সই হয়। ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড’র স্পন্সর হয় ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড এবং সম্পদ ব্যবস্থাপক হিসেবে আছে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। এছাড়া ফান্ডটির কাস্টোডিয়ান হিসেবে ব্র্যাক ব্যাংক লিমিটেড ও ট্রাস্টি হিসেবে বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে।

এমএএস/এমএএইচ/জেআইএম