ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাণিজ্যমেলায় কাশ্মীরি কার্পেটে বিশেষ ছাড়

উপজেলা প্রতিনিধি | সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) | প্রকাশিত: ০৮:০৮ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩

জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেলা উপলক্ষে বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে শোভা পাচ্ছে দেশি-বিদেশি নানা সামগ্রী। এসব পণ্যে চলছে নানা আকর্ষণীয় অফার। তেমনি বাহারি ডিজাইনের কাশ্মীরি কার্পেটে চলছে বিশেষ ছাড়। এতে স্টলটিতে ভিড় করছেন ক্রেতারা।

বুধবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় মেলায় কাশ্মীরি কার্পেটের স্টলে গিয়ে এমন চিত্র দেখা যায়।

জানা যায়, মেলা উপলক্ষে কাশ্মীরের প্রত্যেকটি কার্পেটে ২০ শতাংশ ছাড় চলছে। ছাড় দিয়ে এসব কার্পেট সাত হাজার টাকা থেকে শুরু করে দুই লাখ ১৬ হাজার টাকায় বিক্রি হচ্ছে। এসব কার্পেটগুলো ভারতের কাশ্মীর, জাম্মু, শ্রীনগর, কলকাতা, হিমাচল, রাজস্থান তৈরি করা হয় বলে জানা যায়।

ইফতেখারউদ্দিন সিয়াম নামে এক ক্রেতা বলেন, বাণিজ্যমেলায় অনেক দোকানে কার্পেট দেখেছি। কিন্তু ইন্ডিয়ান কাশ্মীর কার্পেটের কাজ সত্যিই মনোমুগ্ধকর। শীতকালে বাসার ফ্লোর ঠান্ডা হয়ে থাকে। তাই বাসার জন্য কয়েকটি কাশ্মীর সিল্ক কার্পেট পছন্দ করছি।

জান্নাতুন নাহার সুমনা নামে এক ক্রেতা বলেন, মেলায় এ বছর দুইবার এসেছি। আজ বন্ধুর সঙ্গে এসেছি। ভারতীয় দোকানটির কার্পেটগুলো খুব সুন্দর ও আকর্ষণীয় ডিজাইনের। দেখতে খুব সুন্দর। তাই এখান থেকে কয়েকটি কার্পেট কিনবো ভাবছি।

স্টলটির ইনচার্জ ইমরান খান বলেন, এবারই প্রথম বাণিজ্যমেলায় এসেছি। ক্রেতা ও দর্শনার্থীদের ব্যাপক সাড়া পাচ্ছি। ভারতের বিভিন্ন রাজ্যে আমাদের সিল্ক কার্পেটের দোকান রয়েছে। আশা করছি, এবার আমাদের বেচাবিক্রি ভালো হবে।

এবারের মেলায় বাংলাদেশ ছাড়াও ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপালসহ ১২টি দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য নিয়ে হাজির হয়েছেন। মেলায় ১৭টি বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। দেশ-বিদেশের মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে। গতবার এই সংখ্যা ছিল ২২৫টি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে বাণিজ্যমেলা। তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এবারে মেলার প্রবেশ মূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। অনলাইনে ৫০ শতাংশ ডিসকাউন্টে মেলার টিকিট কেনা যাবে।

রাশেদুল ইসলাম রাজু/আরএডি/এএসএম