ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এখন থেকে কৃষিপণ্য পাট, ঋণ-রপ্তানিতে মিলবে সুবিধা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১৭ পিএম, ০৯ জানুয়ারি ২০২৩

এখন থেকে পাট কৃষিজাত পণ্য হিসেবে গণ্য হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই নির্দেশনা দিয়েছেন। এর ফলে কৃষিপণ্যের মতো পাটেও কৃষি ঋণ পাওয়া যাবে। সেইসঙ্গে কৃষিপণ্য রপ্তানিতে যে ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হয়, পাটেও তা পাওয়া যাবে।

সোমবার (৯ জানুয়ারি) নিজ কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পাটকে কৃষিপণ্য হিসেবে বিবেচনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এটি নতুন বছর ২০২৩ সালের প্রথম এবং বর্তমান সরকারের ১০৮তম মন্ত্রিসভা বৈঠক। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

আরও পড়ুন>> মেট্রোরেল ব্যবহারে জনসচেতনতা তৈরিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমান দেশীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে পাটের আঁশের ব্যবহার অনেক বেড়েছে এবং অনেক সম্ভাবনা তৈরি হয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এখন থেকে পাট হবে কৃষিজাত পণ্য। এত দিন এটা কৃষিপণ্য ছিল না। এত দিন বিভিন্ন আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী আজ নির্দেশনা দিয়ে দিয়েছেন এটা কৃষিজাত পণ্য হিসেবে বিবেচনা করা হবে। সে অনুযায়ী পাট রপ্তানিতে সব সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

আরও পড়ুন>> সরকারকে দাম নির্ধারণের ক্ষমতা দেওয়া অধ্যাদেশ আইনে পরিণত হচ্ছে

এত দিন পাট কী পণ্য হিসেবে বিবেচিত হতো? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, পাট উৎপাদনের যে প্রক্রিয়া ছিল, অনেক ক্ষেত্রে শিল্পজাত পণ্য হিসেবে ব্যবহৃত হতো। পাট উৎপাদনে উৎসাহ যাতে বেশি দেওয়া যায়, সে জন্য প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন।

পাট কৃষিজাত পণ্য হিসেবে বিবেচিত হলে কী ধরনের সুবিধা পাওয়া যাবে? এমন আর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, লোনের ক্ষেত্রে কৃষি ঋণ যেটা আমরা দেয়, সেটা পাট পাবে। সেইসঙ্গে রপ্তানির ক্ষেত্রে যে ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার কথা সেটাও পাবেন সংশ্লিষ্টরা।

এমএএস/এমএএইচ/এমএস