ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন

প্রকাশিত: ১০:১৩ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৬

সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর কমেছে। দিন শেষে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন সামান্য বাড়লেও অপর বাজার সিএসইতে কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৮ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ২৮ কোটি টাকা বেশি। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৪০ কোটি টাকা।

এদিন ডিএসইতে ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৮১টির আর অপরিবর্তিত আছে ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৮ হাজার ৬০৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩০ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৩৮ পয়েন্ট কমে ১ হাজার ২৬৯ পয়েন্টে, সিএএসপিআই ৭ পয়েন্ট কমে ১৪ হাজার ১৬০ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে ৯৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৬২টির, কমেছে ১৪০টির আর অপরিবর্তিত আছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এসআই/এসকেডি/এবিএস