ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আইসিটি খাতে বিনিয়োগে আগ্রহী দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: ১০:৫৫ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৬

দক্ষিণ কোরিয়া বাংলাদেশে আইসিটি খাতে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার সচিবালয়ে তার কার্যালয়ে বাংলাদেশে নবনিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। দু’দেশের বাণিজ্য ব্যবধান কমাতে দক্ষিণ কোরিয়া বাংলাদেশকে ৪ হাজার ৮শ টি পণ্য রফতানিতে শুল্কমুক্ত সুবিধা প্রদান করেছে।

তোফায়েল আহমেদ বলেন, দক্ষিণ কোরিয়ার ঢাকা ইডিপজেডে অনেক বিনিয়োগ রয়েছে। চট্রগ্রাম কোরিয়ান ইপিজেডে (কেইপিজেড) কোরিয়ার ২২টি কারখানায় প্রায় ৫৫ হাজার কর্মী কাজ করছে এবং প্রায় ৪০০ মিলিয়ন ইউএস ডলার রফতানি হচ্ছে।

বাংলাদেশে এখন বিনিয়োগের জন্য উপযোগী রাষ্ট্র উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের আকর্ষণীয় সুযোগ সুবিধা দিচ্ছে। বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগ বাড়লে উভয়দেশ উপকৃত হবে এবং বাণিজ্য ব্যবধান কমবে।

এসময় দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ দক্ষিণ কোরিয়ার ঘনিষ্ঠ ব্যবসায়ীক অংশীদার। দক্ষিণ কোরিয়া বাংলাদেশে বিনিয়োগ করেছে, আগামীতে বিপুল পরিমাণ বিনিয়োগ করবে। বিশেষ করে আইসটি খাতে। এ উদ্দেশ্যে বাংলাদেশের আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে বিনিয়োগের সম্ভাবনা ও বিভিন্ন বিষয়ে সেমিনারে আলোচনা হয়েছে।

এসএ/এসকেডি/পিআর