ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আইসিএবি পদক পেল ৪৩ প্রতিষ্ঠান

প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ৩০ নভেম্বর ২০১৪

হিসাব খাতে স্বচ্ছতার জন্য ব্যাংক, বীমা, এনজিও, সরকরি ও বেসরকারি ৪৩টি প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে দি ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ-আইসিএবি জাতীয় পুরস্কার দিয়েছে। প্রতিবারের মতো আইসিএবি বাৎসরিক সর্বোৎকৃষ্ট প্রতিবেদন উপস্থাপন আইসিএবি এ পুরস্কার প্রদান করল।

রোববার রাতে রাজধানীর সোনারগাও হোটেলে  আইসিএবি কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন ।

এসময় আরো উপস্থিত ছিলেন আইসিএবি সভাপতি  শওকত হোসেন এফসিএ,  প্রকাশিত হিসাব ও প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত কমিটির  চেয়ারম্যান  আব্বাস উদ্দিন খান এফসিএ, আইসিএবি কাউন্সিল সদস্য, সাবেক সভাপতিগণ, সম্মানিত সদস্যগণ, ব্যাংক, বীমা, এনজিও  প্রতিনিধি এবং সরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠানের প্রধানরা।

বেসরকারি ব্যাংক খাতে প্রথম পুরস্কার পেয়েছে প্রাইম ব্যাংক লি:, ব্যাংক এশিয়া এবং ইসলামি ব্যাংক বাংলাদেশ লি: যৌথভাবে দ্বিতীয়, ইস্টার্ণ ব্যাংক এবং ডাচ্-বাংলা ব্যাংক যৌথভাবে তৃতীয় পুরস্কার লাভ করেছে। অন্যান্য আরো ১৫টি ব্যাংক সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে। সরকারি ব্যাংকখাতে জনতা ব্যাংক লি: এবং রূপালী ব্যাংক লি: যৌথভাবে প্রথম পুরস্কার এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লি: দ্বিতীয় পুরস্কার লাভ করেছে।

অ-আর্থিক প্রতিষ্ঠানসমুহের মধ্যে আইডিএলসি ফাইন্যান্স প্রথম, প্রাইম ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লি: এবং ইউনিয়ন ক্যাপিটাল লি: যৌথভাবে দ্বিতীয় এবং লংকাবাংলা ফাইন্যান্স তৃতীয় পুরস্কার লাভ করেছে। এছাড়াও ডিবিএইচ  ফাইন্যান্স লি: এবং উত্তরা ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লি: সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে।

ইন্সুরেন্স কোম্পানীখাতে গ্রীণ ডেলটা ইন্সুরেন্স কোম্পানী লি: প্রথম, রিলারেন্স ইন্সুরেন্স কোম্পানী লি: দ্বিতীয় এবং প্রাইম ইন্সুরেন্স কোম্পানী লি: তৃতীয় পদক লাভ করেছে।

উৎপাদনশীল প্রতিষ্ঠানের মধ্যে বিএসআরএম শীর্ষ স্থান, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড  দ্বিতীয় এবং গ্ল্যাক্সো স্মিথকেলাইন তৃতীয় স্থান লাভ করেছে। কোন প্রতিষ্ঠান সার্টিফিকেট অব মেরিট অর্জন করতে পারেনি।

দেশের অন্যতম বৃহৎ টেলিকম অপারেটর গ্রামীণফোন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে প্রথম পদক লাভ করেছে।

সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে এনজিওখাতে ব্র্যাক প্রথম, সাজেদা ফাউন্ডেশন দ্বিতীয় এবং উদ্দীপন তৃতীয় পদক লাভ করেছে।

কর্পোরেট সুশাসনের জন্য আইডিএলসি ফাইনান্স লিমিেিটডকে প্রথম পদক দেওয়া হয়েছে, দ্বিতীয় পদক পেয়েছে জনতা ব্যাংক এবং তৃতীয় পদক পেয়েছে প্রাইম ব্যাংক লিমিটেড। ব্যাংক এশিয়া, ইসলামি ব্যাংক বাংলাদেশ, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড এবং প্রাইম ফাইন্যান্স অর্জন করেছে সার্টিফিকেট অব মেরিট।  

সরকারি প্রতিষ্ঠান খাতে একমাত্র ইনভেস্টমেন্ট কর্পোরেশন বাংলাদেশ প্রথম পুরস্কার লাভ করেছে।