ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন

প্রকাশিত: ১০:০০ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৬

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই শেয়ার বাজারেই সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অংকে লেনদেন সামান্য বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) উল্টো চিত্র লক্ষ্য করা গেছে। একই সঙ্গে দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে ৪ হাজার ৫৬০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ১০৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৪০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ২২ কোটি টাকা বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩১৮ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩২৩ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮৬টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৯ পয়েন্ট কমে ৮ হাজার ৫৩৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ২২ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৬২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৪ পয়েন্ট কমে ১৪ হাজার ৬১ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৯৯ পয়েন্ট কমে ৯৭০ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ৭৮টির,কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর।

এসআই/এসকেডি/এবিএস