ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসই লেনদেন বেড়েছে ২২ দশমিক ৭৮ শতাংশ

প্রকাশিত: ১০:৩৯ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৬

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের দুই স্টক স্টকএক্সচেঞ্জে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে। এদিন উভয় বাজারেই বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর বাড়ল।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়াহ সূচক ডিএসইএস ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১১ পয়েন্টে দাঁড়িয়েছে এবং ডিএস৩০ সূচক  ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৬ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ১১৬ কোটি টাকা বা ২২ দশমিক ৭৮ শতাংশ বেশি। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯৩ কোটি টাকা।

ডিএসইতে ৩২০ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৭ টির, কমেছে ১২৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮ টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৬০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই ৫০ সূচক ৮ পয়েন্ট  বেড়ে এক হাজার ২৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১৩৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫৩৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯৮ পয়েন্ট  বেড়ে ১৪ হাজার ১৩৮ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে ৯৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৫৪ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১২১ টির, কমেছে ৯৪ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯ টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৮৪ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এসআই/এএইচ/আরআইপি