ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কোকা-কোলার ‘ওয়ান ব্র্যান্ড’

প্রকাশিত: ১২:০৮ পিএম, ৩০ জানুয়ারি ২০১৬

বিশ্বব্যাপী ‘টেস্ট দ্য ফিলিং’ ক্যাম্পেইনের আওতায় কোকা-কোলার পণ্যগুলো একটি একক ব্র্যান্ডের অধীনে বাজারজাত হচ্ছে। কোকা-কোলা, কোকা-কোলা লাইট/ডায়েট কোকা-কোলা, কোকা-কোলা জিরো ও কোকা-কোলা লাইফ এসব পণ্য ওয়ান ব্র্যান্ড ‘কোকা-কোলা’র নামে বাজারজাত করা হবে।

সম্প্রতি হংকংয়ে কোম্পানিটির প্রধান বিপণন কর্মকর্তা মার্কোস ডি কুইন্টো কোকা-কোলার ‘ওয়ান ব্র্যান্ড’ শীর্ষক নতুন বৈশ্বিক বিপণন কৌশল তুলে ধরেন। তিনি বলেন, একটি কোকা-কোলা কিংবা কোকা-কোলা ব্র্যান্ডের যেকোনো পণ্য আপনি যখনই পান করবেন ঠিক সেই মুহূর্তটা আপনার কাছে হয়ে উঠবে বিশেষ আনন্দময়।

‘ওয়ান ব্র্যান্ডের’ কৌশলসমূহ তুলে ধরে তিনি আরো বলেন, কোকা-কোলা ট্রেডমার্কের অধীনে বিশ্বব্যাপী কোম্পানি হিসেবে কোকা-কোলার মালিকানা বা শেয়ারের হিস্যা জোরদার করার মাধ্যমে কোকা-কোলা পরিবারকে পৃথিবীর এক নম্বর বেভারেজ বা কোমলপানীয় ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করা।

‘টেস্ট দ্য ফিলিং’ বা ‘অনুভ‚তির স্বাদ নাও’ শীর্ষক সর্বজনীন ক্যাম্পেইন বা প্রচার কার্যক্রম পরিচালনার মাধ্যমে বিশ্বব্যাপী অধিকসংখ্যক মানুষকে প্রতিদিন কোকা-কোলা ব্র্যান্ডের পণ্য উপভোগে আকৃষ্ট ও অভ্যস্ত করে তোলা।

সৃজনশীল ক্যাম্পেইন বা প্রচারণায় কোকা-কোলা ও কোকা-কোলা ব্র্যান্ডের পণ্যগুলোর প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধি এবং তাদের এসব কোমলপানীয় পানের দুর্দান্ত অভিজ্ঞতা ও নির্মল আনন্দ লাভের সুযোগ করে দেয়া।

কোম্পানির প্রতিশ্রুতি অনুযায়ী পণ্য উৎপাদন ও বিপণনের ক্ষেত্রে ভোক্তাদের জীবনযাত্রার ধরন, খাদ্যাভ্যাস এবং রুচি-পছন্দ ও চাহিদা ইত্যাদি বিষয়কে গুরুত্ব প্রদান।

কোকা-কোলা কোম্পানির চিফ মার্কেটিং অফিসার বা প্রধান বিপণন কর্মকর্তা মার্কোস ডি কুইন্টো অনুষ্ঠানে আরো বলেন, ‘বিশ্বব্যাপী প্রতিদিনই লাখ লাখ মানুষ আইস কোল্ড বা বরফশীতল কোকা-কোলা পান করে।

তিনি বলেন, ‘কোম্পানির নতুন ‘ওয়ান ব্র্যান্ড’ অ্যাপ্রোচ বা একক ব্র্যান্ডের নামে সব পণ্য বিপণনের দৃষ্টিভঙ্গি গ্রহণের ফলে বিশ্বব্যাপী কোমলপানীয়ের বাজারে কোকা-কোলা কোম্পানির মালিকানা বা শেয়ারের হিস্যা বাড়বে, কোকা-কোলা ট্রেডমার্ক সংবলিত পণ্যগুলোর বিপণন কার্যক্রমের সম্প্রসারণ ঘটবে এবং ভোক্তাদের কাছে আমাদের অধিকতর মানসম্পন্ন পণ্য পৌঁছানোর প্রতিশ্রুতি আরো শক্তিশালী হবে।

এসএইচএস