ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আবারো পতনমুখী শেয়ারবাজার

প্রকাশিত: ১০:৩৭ এএম, ২৪ জানুয়ারি ২০১৬

নানা উদ্যোগের পরও পতন বৃত্ত থেকে কোনোভাবে ঘুরে দাঁড়াতে পারছে না দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের পতন ধারায় লেনদেন শেষ হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বাড়লেও কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এনিয়ে টানা চার কার্যদিবস দরপতন হলো শেয়ারবাজারে।

এদিকে বিনিয়োগকারীদের উৎসাহ দিতে ঘোষিত মুদ্রানীতি টেকসই পুঁজিবার উন্নয়নেও সহায়ক হবে বলছে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু মুদ্রানীতি ঘোষণার সপ্তাহ পার হলেও বাস্তবে তার উল্টো চিত্র। তবে বাজার বিশ্লেষকদের মতে, আস্থার সংকটের কারণে নানা পদক্ষেপ ও প্রণোদনা দেয়া সত্ত্বেও পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারছে না। একই সঙ্গে বাজার নতুন নতুন কোম্পানির শেয়ার আসলেও নতুন বিনিয়োগকারী আসছে না। ফলে থমকে আছে দেশের পুঁজিবাজার। এছাড়াও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা, বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজর সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান বাজার সহায়ক যে নীতি গ্রহণ করেছে পুঁজিবাজারে তার প্রভাব সময়সাপেক্ষ বলেও মনে করেন সংশ্লিষ্টরা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট কমে ৪ হাজার ৬২৬ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস ১ পয়েন্ট কমে ১ হাজার ১১৫ পয়েন্টে দাঁড়িয়েছে এবং ডিএস৩০ সূচক দশমিক ৫৯ পয়েন্ট কমে ১ হাজার ৭৫০ পয়েন্টে অবস্থান করছে।
 
দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৮ কোটি টাকা।
 
ডিএসইতে ৩২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক দশমিক ৮৯ পয়েন্ট কমে ৮ হাজার ৬৫৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক দশমিক ৩০ পয়েন্ট বেড়ে এক হাজার ২৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে মোট ২৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯৯টির, কমেছে ১২১ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৩০ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এসআই/জেডএইচ/আরআইপি