ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অধিকাংশ প্রতিষ্ঠানের দর পতনে লেনদেন চলছে

প্রকাশিত: ০৬:৪১ এএম, ২০ জানুয়ারি ২০১৬

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী থাকলেও পরে মিশ্র প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। দুই স্টক এক্সচেঞ্জেই দর পতন হয়েছে লেনদেনে হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের।

বুধবার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় বেলা ১২টায় ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করছে। শরীয়া সূচক ডিএসইএস ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩০ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক দশমিক ৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৬৬ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে ২৮০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১২৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টকএক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩ পয়েন্ট কমে ৮ হাজার ৭৩৩ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ১৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ৭৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৫ লাখ টাকার।

এসআই/এআরএস/পিআর