ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের অডিট চায় সংসদীয় কমিটি

প্রকাশিত: ০২:১৩ পিএম, ১৭ জানুয়ারি ২০১৬

বাংলাদেশ ব্যাংকের কার্যক্রমের উপর অডিট চেয়েছে সংসদীয় কমিটি। অডিট অফিসকে একটি বিশেষ অডিট পরিচালনা করে সংসদীয় কমিটির কাছে প্রতিবেদন জমা দেয়ার সুপারিশ করা হয়।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৪২তম বৈঠকে এ বিষয়ে সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আফসারুল আমীন, বেগম রেবেকা মমিন, এ.কে.এম. মাঈদুল ইসলাম এবং মো. রুস্তম আলী ফরাজী অংশগ্রহণ করেন।  

১৭ জানুয়ারি দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের “বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় জন্ডিসে ভুগছে” শিরোনামে প্রকাশিত সংবাদের আলোকে বিষয়টি সম্পর্কে জানতে চায় সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর জাগো নিউজকে বলেন, বাংলাদেশ ব্যাংক সম্পর্কে সবার আগ্রহ রয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কেন ওই কথা বলেছেন তা খতিয়ে দেখা দরকার। এজন্য তাদের বিষয়ে অডিট চাওয়া হয়েছে।

এদিকে, সংসদ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহের ২০০৭-০৮ ও ২০০৮-২০০৯ অর্থ বছরের হিসাবের উপর বাংলাদেশের  মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০০৯-২০১০ এর অডিট আপত্তি/মন্তব্যের অনুচ্ছেদ  ১, ২,৩, ৪,৫,৬,৭,৮,১০,১১,১২,১৩ ও ১৪ সর্বমোট ১৩ (তের) টি অডিট আপত্তির জড়িত টাকার পরিমাণ ৭ কোটি ১৩ লাখ ৮৩ হাজার ৮ শত ৬৪ টাকা নিয়ে আলোচনা হয় এবং আপত্তিগুলো কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে দ্রুত নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে বিভিন্ন খেলাপী রিক্রুটিং এজেন্সির নিকট হতে তাদের কর্মীদের শেল্টার হাউজ ব্যবহারজনিত পাওনা আদায় না হওয়ায় ৯৬ লাখ ৩৫ হাজার ৯ শ ৭৮ টাকা  ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তিতে উল্লেখ করা হয়। এ প্রেক্ষিতে খেলাপী রিক্রুটিং এজেন্সির নিকট হতে আদায় প্রক্রিয়া অব্যাহত রাখার ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।

বৈঠকে বিমান ভাড়া অতিরিক্ত পরিশোধ করায় ৮৩ লাখ ৮৫ হাজার ২ শত ৬৫ টাকা ক্ষতি, ভ্রমণ ভাতার বিল অসমন্বিত ৪০ লাখ ১৭ হাজার ৬ শত ২ টাকা এবং প্রাপ্যতাবিহীন শিক্ষা ভাতা গ্রহণ করায় ৩২ লাখ ৫৮ হাজার ৭৮ টাকা ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়।

উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি অনধিক ৬ মাসের মধ্যে অনাদায়ী টাকা ও ভাতা আদায়ের ব্যবস্থার সুপারিশ করে। পাওনা পরিশোধ না করা পর্যন্ত পেনশন পেমেন্ট অর্ডার স্থগিত রাখা এবং প্রয়োজনে গণদাবি আইন ১৯১৩ প্রয়োগ করে পাওনা আদায়ের ব্যবস্থার সুপারিশ করে।

বৈঠকে মানি রিসিপ্ট ব্যতীত শিক্ষা ভাতা পরিশোধ করায় ২১ লাখ ৪০ হাজার ২ শ ৯১ টাকা ক্ষতি, নিরাপত্তা জামানতের অর্থ আদায়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় ১৬ লাখ ১০ হাজার ৩ শ ৫৯ টাকা ক্ষতি, স্থানীয়ভিত্তিক পদে মঞ্জুরিকৃত পদেও অতিরিক্ত জনবল নিয়োগ করে বেতন ভাতা পরিশোধ করায় ১১ লাখ ১৩ হাজার ৫শ ৬৮ টাকা ক্ষতি এবং অনিয়মিতভাবে ব্যক্তিগত গাড়ি পরিবহন খরচ গ্রহণ করায় ১০ লাখ ৩০ হাজার ৩ শ ৮২ টাকা ক্ষতি হয়েছে বলে অডিট আপত্তিতে উল্লেখ করা হয়।

এজন্য কমিটি জামানতের অর্থ আদায়ের ব্যবস্থা গ্রহণ, স্বাগতিক দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দূতাবাসের মাধ্যমে নিরাপত্তা জামানতের টাকা আদায়ের পদক্ষেপ গ্রহণ এবং অনাদায়ী সকল অর্থ সংশ্লিষ্টদের নিকট থেকে আদায়ের সুপারিশ করে।

প্রাপ্য বৈদেশিক ভাতা ও আপ্যায়ণ ভাতা মার্কিন ডলারের পরিবর্তে ইউরোতে গ্রহণ করার ২ কোটি ৬ লাখ ৮৮ হাজার ১ শ ৮৭ টাকা ক্ষতি এবং বাড়ি ভাড়া চেকের পরিবর্তে ক্যাশে পরিশোধ করায় অনিয়মিত পরিশোধে ১ কোটি ১৪ লাখ ৫৪ হাজার ২ শ ৩১ টাকা ক্ষতি, কর্মকর্তা/কর্মচারীদের বাসস্থানে ব্যবহারের জন্য আসবাবপত্র ভাড়া করায় ৫৮ লাখ ৭৩ হাজার ২ শ ৬ টাকা  ক্ষতি, প্রাপ্যতাবিহীন বদলীজনিত সুবিধা গ্রহণ করায় ১৩ লাখ ৩১ হাজার ২ শ ৯৭ টাকা ক্ষতি এবং প্রাপ্যতা অর্জনের পূর্বেই স্বদেশ ভিত্তিক ছুটি বাবদ অর্থ পরিশোধ করায় ৮ লাখ ৪৫ হাজার ৪ শ ২০ টাকা ক্ষতি মর্মে  উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আপত্তিগুলো নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে সিঅ্যান্ডএজি মাসুদ আহমেদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বি-পাক্ষিক এবং কনস্যুলার বিভাগের সচিব মিজানুর রহমানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট  কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/এসকেডি/পিআর