ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পতন দিয়ে পুঁজিবাজারে সপ্তাহ শুরু

প্রকাশিত: ১১:১৫ এএম, ১৭ জানুয়ারি ২০১৬

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে দর পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সব ধরণের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর। কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণও।

রোববার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে চার হাজার ৬৭৪ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস দশমিক ৬৭ পয়েন্ট কমে ১ হাজার ১১৮ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৭৫৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৫১২ কোটি  টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ১৮০ কোটি টাকা কম। গত কার্যদিবস বৃহস্পতিবার  লেনদেন হয়েছিল ৬৯২ কোটি টাকা।

ডিএসইতে ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৯টির দাম বেড়েছে, কমেছে ১৮২ টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৯ পয়েন্ট কমে ৮ হাজার ৬৮৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৩০ সূচক ৬৪ পয়েন্ট কমে ১২ হাজার ৫২১ পয়েন্টে এবং সিএএসপিআই ৭৮ পয়েন্ট কমে ১৪ হাজার ২৮৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৪২ টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮ কোটি টাকার।

এসআই/এএইচ/পিআর