ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

দাম কমার শীর্ষে ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:০৯ এএম, ১২ মার্চ ২০২২

গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড। বিনিয়োগকারীরা মিউচ্যুয়াল ফান্ডটি কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে ফান্ডটি।

সপ্তাহজুড়ে ফান্ডটির দাম কমেছে ১৫ দশমিক ৪৮ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি ইউনিটের দাম কমেছে এক টাকা ৩০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ফান্ডটির দাম দাঁড়িয়েছে সাত টাকা ১০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল আট টাকা ৪০ পয়সা।

ফান্ডটির দামে এমন পতন হলেও সর্বশেষ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য ফান্ডটির ট্রাস্টি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ১ দশমিক ৬০ শতাংশ, ২০১৮ সালে ৫ শতাংশ এবং ২০১৭ সালে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ মিউচ্যুয়াল ফান্ডটি।

এদিকে দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ মিউচ্যুয়াল ফান্ডটি কিনতে খুব একটা আগ্রহী হননি। ফলে সপ্তাহজুড়ে ফান্ডটির লেনদেন হয়েছে ৩১ লাখ ৮১ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ছয় লাখ ৩৬ হাজার টাকা।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ডের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল অ্যারামিট সিমেন্ট। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১২ দশমিক ৫৬ শতাংশ। ১০ দশমিক ৪৭ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে বাংলাদেশ ফাইন্যান্স।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা আইডিএলসি ফাইন্যান্সের ৭ দশমিক ৮০ শতাংশ, সুহৃদ ইন্ডাস্ট্রিজের ৭ দশমিক ৫৮ শতাংশ, শ্যামপুর সুগার মিলের ৬ দশমিক ৭৪ শতাংশ, অ্যাপেক্স স্পিনিংয়ের ৬ দশমিক ৭২ শতাংশ, লিন্ডে বাংলাদেশের ৫ দশমিক ৭২ শতাংশ, রেকিট বেকিজারের ৫ দশমিক ৫৪ শতাংশ এবং ব্র্যাক ব্যাংকের ৫ দশমিক ৪৫ শতাংশ দাম কমেছে।

এমএএস/এএএইচ/এএসএম