ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ইএফডির ১৩তম লটারির ড্রয়ে পুরস্কার পেলেন যারা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৪৮ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২২

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) এর ১৩তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। ক্রেতাদের ইএফডি যন্ত্রের মাধ্যমে ভ্যাট দিতে উৎসাহিত করতে প্রতিমাসেই লটারির আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের উপস্থিতিতে এই ড্র অনুষ্ঠিত হয়।

গত ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ইস্যুকৃত চালানের ওপর এ লটারির ড্র অনুষ্ঠিত হয়। লটারিতে মোট ১০১টি পুরস্কার থাকে। প্রথম পুরস্কার এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি), আর ১০ হাজার টাকা পর্যন্ত মোট ১০১টি পুরস্কার রয়েছে।

এবারের লটারিতে প্রথম পুরস্কার পাওয়া নাম্বারটি হচ্ছে 001321HXORCQN241, দ্বিতীয় পুরস্কার পেয়েছে 000821EFWKJDT392 নাম্বার লটারি। আর তৃতীয় পুরস্কার পাওয়া লটারির নাম্বারগুলো হলো 002522ZGXOPJK799, 001822GHZZPSS734, 000821TKQNEPP486,000921WYNVGCL848, 000022V/XMINE847।

যারা এ লটারি পেয়ে থাকেন তাদের লটারির পুরস্কারের টাকা সম্পূর্ণ আয়করমুক্ত। লটারির ফলাফল এনবিআরের ওয়েবসাইটে www.nbr.gov.bd পাওয়া যাবে। পুরস্কার প্রাপ্তিতে সমস্যা হলে ০১৯৬৩৬৩৬৫৫৪ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

২০২০ সালের ২৫ আগস্ট রাজধানী ঢাকা ও চট্টগ্রামের কিছু দোকানে ইএফডি যন্ত্র বসানো শুরু হয়।

পাঁচটি কমিশনারেটে (ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রাম) ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মােট ৩ হাজার ৫৯১টি ইএফডি যন্ত্র বসানো হয়েছে।

এছাড়া ইএফডি ব্যবহারকারী প্রতিষ্ঠানকে উৎসাহ ও প্রণােদনা প্রদানের লক্ষ্যে ইএফডি মেশিনের মাধ্যমে ভ্যাট সংগ্রহে পেশাদারিত্ব ও দায়িত্বশীলতার পরিচয় প্রদান করায় ভেনাস জুয়েলার্স লিমিটেডকে ‘দায়িত্বশীল ভ্যাট সংগ্রহকারী' হিসেবে সম্মাননা প্রদান করা হয়।

এসএম/ইএ/এমএস