ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

নতুন ভ্যাট আইন নিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ীরা

প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ১৪ জুলাই ২০১৪

আগামী বছরের জুলাই থেকে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন বাস্তবায়ন হবে। আইনটির কয়েকটি ধারা নিয়ে ইতিমধ্যে ব্যবসায়ীদের পক্ষ থেকে আপত্তি জানানো হয়েছে। গতকাল রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে ভ্যাট সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে ব্যবসায়ীদের পক্ষ থেকে আপত্তি ও উদ্বেগ প্রকাশ করা হয়েছে আবারো।

ব্যবসায়ীরা বলেন, নতুন আইন বাস্তবায়ন হলে ব্যবসা করা কঠিন হবে। সেই সঙ্গে, সব ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট হার নিয়েও আপত্তি জানিয়ে তারা এই হার কমানোর দাবি জানান।গত ১০ জুলাই দেশব্যাপী জাতীয় ভ্যাট দিবস শুরু হয়েছে। আগামী ১৬ জুলাই বুধবার পর্যন্ত দেশব্যাপী এ ভ্যাট সপ্তাহ চলবে। এরই অংশ হিসেবে আজ সোমনার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট ওই অনুষ্ঠানের আয়োজন করে। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনার শাহনাজ পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনবিআর সদস্য জাহান আরা সিদ্দিকী। এ সময় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি হেলাল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এনবিআরের পক্ষ থেকে নতুন ভ্যাট আইনের ইতিবাচক দিক তুলে ধরা হয়। শাহজান পারভীন বলেন, নতুন আইন অনুযায়ী সব ব্যবসায়ীদের কেন্দ্রীয়ভাবে নিবন্ধন করতে হবে। এছাড়া ভ্যাট সংক্রান্ত কার্যক্রম সহজেই সম্পন্ন করা যাবে।

উল্লেখ্য, গত ২০১২ সালে নতুন ভ্যাট আইন সংসদে পাশ করা হয়। এই আইন অনুযায়ী, সব ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ১৫ শতাংশ হারে ভ্যাট প্রদান করতে হবে। প্যাকেজ পদ্ধতি বা সঙ্কুচিত ভিত্তিমূল্যে ভ্যাট প্রদানের রীতি থাকবে না। এ বিষয়টি নিয়ে দীর্ঘদিন থেকেই ব্যবসায়ীরা আপত্তি জানিয়ে আসছেন।