ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পতন দিয়ে বছর শুরু ডিএসইর

প্রকাশিত: ১১:০৩ এএম, ০৩ জানুয়ারি ২০১৬

নতুন বছরের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। দিন শেষে ডিএসইতে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ । একই সঙ্গে দর পতন হয়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের উইনিটের। তবে   চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে।

বাজার পর্যালোচনা করে দেখা গেছে, রোববার ডিএসইতে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও পরে নিম্নমুখী ধারায় তা শেষ হয়। দিনশেষে ডিএসইতে প্রধান মুল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট কমে চার হাজার ৬২৪ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৯ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৫৯ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট, যা আগের দিনের চেয়ে ৬৮ কোটি টাকা কম। ২০১৫ সালের শেষ দিন বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৪ কোটি ৩৯ লাখ টাকা।

রোববার ডিএসইতে ৩১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৯টির দর বেড়েছে, কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত আছে ৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৮৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭ পয়েন্ট এবং সিএসই ৩০ সূচক ৫৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫২২ পয়েন্ট, সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১০৯ পয়েন্টে এবং শরীয়া সূচক সিএসআই ২ পয়েন্ট বেড়ে ৯৬৯ পয়েন্ট অবস্থান করছে।

সিএসইতে মোট ২২৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত আছে ২৫টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ১১ লাখ টাকার শেয়ার।

এসআই/এএইচ/আরআইপি