ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

দুই স্টক এক্সচেঞ্জে কমলো সূচক

প্রকাশিত: ১১:৫৫ এএম, ২৩ ডিসেম্বর ২০১৫

টানা দুই দিন ঊর্ধ্বমুখী থাকার পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দুই স্টক এক্সচেঞ্জে দরপতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের সঙ্গে কমেছে লেনদেন। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও আগের দিনের চেয়ে লেনদেন সামান্য বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫৮৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ১০২ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি টাকা। যা আগের দিনের দিনের চেয়ে ১৩২ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫২৬ কোটি টাকা। বুধবার লেনদেন হয়েছে ৩২০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এরমধ্যে বেড়েছে ১৩৮টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ৮ হাজার ৫০৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে ১২ হাজার ৩৭৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৮২ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ৯৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩২ কোটি ৭৫ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ২৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এরমধ্যে বেড়েছে ৯১টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

এসআই/এসএইচএস/আরআইপি