ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আবাসন খাত বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন পূর্তমন্ত্রী

প্রকাশিত: ০৮:৫২ এএম, ২৩ ডিসেম্বর ২০১৫

উচ্চ সুদের হার, গ্যাস বিদুতের সংযোগ না দেওয়াসহ বিভিন্ন কারণে দেশের আবাসন খাত সঙ্কটের মধ্যে পার করছে। এ সঙ্কট উত্তোরণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আবাসন খাতের মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

আবাসন খাতে সিঙ্গেল ডিজিটে ঋণ দিতে সরকারকে আহ্বান জানিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, এই খাতে ঋণ দিলে হলমার্ক-ডেসটিনির মতো ঋণ কেলেঙ্কারি হবে না।‘আবাসনখাতে ঋণ দিলে হলমার্ক-ডেসটিনির মতো হবে না।’

গণপূর্তমন্ত্রী বলেন, এই খাতের জন্য নির্দিষ্ট একটা টাকার অংক বরাদ্দ রাখতে হবে। আর এর সুদ হবে সিঙ্গেল ডিজিটের। এতে মানুষের আবাসন সংকট নিরসন হবে। বাঁচবে আবাসন খাত।

তিনি বলেন, সবারই একটা আবাসনের প্রয়োজন আছে। মধ্যবিত্ত পরিবার ও গরিবরা টাকা মারে না। তারা এই টাকাটা নেবে থাকার জন্য। এই খাতে যারা ঋণ নেবে এটার অর্থ হলমার্ক-ডেসটিনির মতো হবে না। এই টাকা সরকার ফেরত পাবে। এই জন্য এখানে বেশি বেশি বিনিয়োগ করতে সাধারণ মানুষকে ঋণের ব্যবস্থা করুণ।

মন্ত্রী বলেন, বিদেশিদের ৫০ ভাগ ঋণ দেওয়া হচ্ছে। তবে এর সুদ ১০ শতাংশ না করে ৯ অথবা ৮ শতাংশ করে দেওয়ার আহ্বান জানান তিনি। এতে করে দেশে বিনিয়োগে তারা আরো উদ্বুদ্ধ হবে।

তিনি বলেন, আবাসন খাতকে বাঁচাতে বিনা প্রশ্নে কালো টাকা যাকে বলা হয়, অর্থাৎ অপ্রদর্শিত টাকা বিনিয়োগের সুযোগ দিতে হবে, তা না হলে যেভাবে হোক এই টাকা পাচার হয়ে যাবে। তাই এই পাচার ঠেকাতে আবাসন খাতে বিনিয়োগের সুযোগ দিতে হবে। দেশের টাকা দেশে রাখার ব্যবস্থা করতে হবে।

জানা গেছে, ৫ দিনব্যাপী আবাসন মেলা চলবে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত। যেখানে দেড়শতাধিক স্টল রয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, রিহাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন, প্রথম সহ-সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া, দ্বিতীয় সহ-সভাপতি আনোয়ারুজ্জামান, সহ-সভাপতি ওয়াহিদু্জ্জামান প্রমুখ।

এসআই/জেডএইচ/এমএস

আরও পড়ুন