ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মার্কিন বাজারে শুল্কমুক্ত সুবিধা দিন : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ০৮:১৬ এএম, ১৭ নভেম্বর ২০১৪

বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত বাজার সুবিধা দিতে মার্কিন সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনার মাধ্যমে মার্কিন সরকারের প্রতি এই অনুরোধ করেন।

তোফায়েল আহমেদ বলেন, ইউরোপীয় ইউনিয়ন, জাপানসহ বেশ কিছু দেশে বাংলাদেশ শুল্পমুক্ত বাজার সুবিধা পায়। কিন্তু দুঃখজনক, আমরা মার্কিন বাজারে এই সুবিধা পাই না। কিন্তু স্বল্পউন্নত দেশ হিসেবে আমাদের এই সুবিধা দেওয়া উচিত।

সোমবার সকালে মন্ত্রী রাজধানীর সোনারগাঁও হোটেলে মার্কিন বাণিজ্য মেলা-২০১৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। আমেরিকান চেম্বার অব কমার্স এবং ঢাকায় মার্কিন দূতাবাস যৌথ ভাবে এর আয়োজন করে। এতে অন্যদের মধ্যে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা, চেম্বারের সভাপতি আফতাবুল ইসলাম চৌধুরিসহ অনেকে উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে ২১৫টি মার্কিন কোম্পানীর বিনিয়োগ আছে। এর মধ্যে ৫০টির সরাসরি বিনিয়োগ আছে। শেভরন বিনিয়োগ করেছে ১০০ কোটি ডলারেরও বেশি। তবে আমরা আরো মার্কিন বিনিয়োগ চাই।

তোফায়েল আহমেদ বলেন, জিএসপি ছাড়া টিকফা অকার্যকর। রানা প্লাজা ধসের পর অপপ্রচারের কারণে আমাদের রপ্তানি কিছুটা হোচট খায়। তবে আমরা সেখান থেকে বেরিয়ে আসতে পেরেছি।