ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

খুলনায় অর্ধলক্ষ টিনধারী রিটার্ন দাখিল করেননি

প্রকাশিত: ০৫:৫৬ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

খুলনা বিভাগের ৫২ হাজার ৩২৮ জন টিআইএন নম্বরধারী নির্ধারিত সময় সীমার মধ্যে আয়কর রিটার্ন দাখিল করেননি। যা মোট করদাতার প্রায় অর্ধেক। অবশ্য এর মধ্যে ২৪ হাজার ২৬৩ জন করদাতা সময় চেয়ে আবেদন করেছেন।

আর যারা আয়কর রিটার্ন দাখিল করেননি তাদের পর্যায়ক্রমে জরিমানা করা হবে বলে জানিয়েছেন আয়কর বিভাগের কর্মকর্তারা। খুলনা কর অফিস সূত্রে জানা গেছে, খুলনা বিভাগের ১০ জেলা নিয়ে খুলনা কর অঞ্চল গঠিত। কর অঞ্চলের আওতায় ২২টি সার্কেল রয়েছে। খুলনা কর অঞ্চলে চলমান নথিভুক্ত টিআইএন নম্বরধারীর (করদাতা শনাক্তকরণ নম্বর) সংখ্যা এক লাখ ১২ হাজার ৩৮৭ জন। সরকারের বেধে দেওয়া সময়সীমার (৩০ নভেম্বর) মধ্যে আয়কর রিটার্ন দাখিল করেছেন ৬০ হাজার ৫৯ জন করদাতা।

দাখিল করা রিটার্ন থেকে কর আদায় হয়েছে ১৮ কোটি ৬৮ লাখ টাকা। আর আয়কর রিটার্ন দাখিল করেননি ৫২ হাজার ৩২৮ জন। অবশ্য এর মধ্যে ২৪ হাজার ২৬৩ জন করদাতা সময় চেয়ে আবেদন করেছেন।

কর বিভাগ সূত্রে জানা গেছে, আয়কর দানে উৎসাহ ও গণসচেতনতা সৃষ্টির লক্ষে গত ১৬ থেকে ২২ সেপ্টেম্বর সাত দিন আয়কর মেলা অনুষ্ঠিত হয়। এ মেলায় রিটার্ন দাখিল করেন ১০ হাজার ৯১৮ জন করদাতা। আর আদায় হয় আট কোটি ৪৮ লাখ ৫৯ হাজার ৮২৭ টাকা। পরবর্তীতে গত ১৯ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত কর ভবন প্রাঙ্গণে তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলা অনুষ্ঠিত হয়। এসময় রিটার্ন দাখিল করেন এক হাজার ৩৯১ জন করদাতা। কর আদায় হয় ২ কোটি ৪৮ লাখ ৪৩ হাজার ৮৩০ টাকা।

খুলনা কর অঞ্চলের উপ-কর কমিশনার (হেড কোয়াটার্স) মো. শহিদুল ইসলাম ও সহকারী কর কমিশনার মীর রেজওয়ানুল আবেদ জাগো নিউজকে জানান, যারা রিটার্ন দাখিল করেননি তাদের মধ্যে অনেক টিআইএনধারীর করযোগ্য আয় হয়নি। অনেকে ব্যবসা গুটিয়ে নিয়েছেন। কেউ কেউ মারা গেছেন। অনেকে দেশের বাইরে চলে গেছেন। আবার অনেকের ফাইল বন্ধ হয়ে গেছে।

খুলনা কর অঞ্চলের উপ-কর কমিশনার জানান, নির্ধারিত সময়ে যারা আয়কর রিটার্ন দাখিল করেননি তাদের বিরুদ্ধে জরিমানার ব্যবস্থা রয়েছে। পর্যায়ক্রমে তাদের জরিমানা করা হবে।

আলমগীর হান্নান/এমজেড/পিআর