ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাঁশ চাষে বিনিয়োগের আগ্রহ জাপানের

প্রকাশিত: ১২:৩৩ পিএম, ১০ নভেম্বর ২০১৪

কর্ণফুলী পেপার মিলস (কেপিএম) এর উৎপাদন বাড়াতে মিলজোনে অত্যাধুনিক প্রযুক্তিতে বাঁশ চাষে বিনিয়োগের প্রস্তাব করেছে জাপান। রোববার শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে এ বৈঠক সফররত জাপানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং অ্যাসোসিয়েশন অব আফ্রিকান ইকোনোমি অ্যান্ড ডেভেলপমেন্ট জাপান এর বর্তমান সভাপতি তেতসুরো ইয়ানো এ প্রস্তাব করেন।

বৈঠকে শিল্পমন্ত্রী জাপানকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার হিসেবে উল্লেখ করে বলেন, স্বাধীনতা-উত্তর বাংলাদেশের অর্থনীতি পুনর্গঠনের জাপান গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। তিনি বাংলাদেশ থেকে অধিক পরিমাণে দক্ষ শ্রমিক আমদানির জন্য সফররত সাবেক মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় তিনি ১৯৯৮ সালে মালয়েশিয়ায় বন্ধ হয়ে যাওয়া জাপানি প্রতিষ্ঠান সনি কর্পোরেশনের কারখানা বাংলাদেশে চালুর বিষয়টি বিবেচনার জন্য তুলে ধরেন।

আমির হোসেন আমু কর্ণফুলী পেপার মিলস্ জোনে বাঁশ চাষে জাপানি বিনিয়োগের প্রস্তাবকে স্বাগত জানান। তিনি বাঁশ চাষের পাশাপাশি কেপিএম এর উৎপাদন ক্ষমতা বাড়াতে বিএমআরইকরণসহ একটি সমন্বিত প্রস্তাব দেয়ার পরামর্শ দেন। বাংলাদেশের স্বার্থের অনুকূলে যে কোনো বিনিয়োগ প্রস্তাব সরকার ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করবে বলে তিনি বৈঠকে উল্লেখ করেন।

বৈঠকে শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশে জাপান দূতাবাসের প্রথম সচিব কাওয়াকামি তাকাইউকি, অ্যাঞ্জেলিকা জাপান-বাংলাদেশ লিমিটেডের প্রেসিডেন্ট এন. আহসান উইলফেম, প্রতিষ্ঠানের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মেজর (অব.) মানজুর, কোল্ডওয়েল লিমিটেডের প্রেসিডেন্ট খায়রুল মজিদ মাহমুদসহ শিল্প মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের শিল্পখাতে জাপানের বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়। এ সময় বাংলাদেশে সার রপ্তানিসহ অন্যান্য বিষয় আলোচনায় স্থান পায়। -বাসস