ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

যুক্তরাষ্ট্রে ওষুধ রফতানি করতে যাচ্ছে বেক্সিমকো ফার্মা

প্রকাশিত: ১১:৪৭ এএম, ১৮ নভেম্বর ২০১৫

যুক্তরাষ্ট্রের বাজারে প্রেসক্রিপশন ড্রাগ রফতানি করতে যাচ্ছে পুঁজিবাজারের তালিকাভুক্ত দেশের নেতৃস্থানীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা। রফতানির উদ্দেশ্যে উচ্চ রক্তচাপের ওষুধ কার্ভেডিলোল রফতানি করবে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ইউএস এফডিএ কর্তৃক উৎপাদন ব্যবস্থা এবং মান নিয়ন্ত্রণ পদ্ধতির কঠোর নিরীক্ষণের মাধমে প্রতিষ্ঠানটি এই অনুমোদন লাভ করে।

এর মাধ্যমে বেক্সিমকো ফার্মার টঙ্গীস্থ কারখানা, যা ইতোমধ্যে ইউএস এফডিএ সনদ লাভ করেছে, বিভিন্ন মাত্রার কার্ভেডিলোল (৩০.১২৫ মি. গ্রা., ৬.২৫ মি. গ্রা., ১২.৫ মি. গ্রা., এবং ২৫ মি. গ্রা.) ট্যাবলেট উৎপাদন করবে।

যুক্তরাষ্ট্রে রফতানির জন্য বাংলাদেশে কোনো ওষুধ উৎপাদনের অনুমোদন লাভ এটিই প্রথম যা এ দেশের ওষুধ শিল্পের জন্য একটি বড় মাইলফলক হয়ে থাকবে।

উল্লেখ্য, যে বেক্সিমকো ফার্মা দেশের অন্যতম প্রধান ওষুধ রফতানিকারক এবং ইতোমধ্যে কোম্পানিটি যুক্তরাষ্ট্র, ইউরোপীয়ান ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা এবং ব্রাজিল সহ বিভিন্ন দেশের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের স্বীকৃতি লাভ করেছে।

এ বিষয়ে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন- ‘আমরা ইতিমধ্যে ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বাজারে ওষুধ রফতানি করছি। যুক্তরাষ্ট্রে ওষুধ রফতানির মাধ্যমে বাংলাদেশের ওষুধ শিল্পে নতুন দিগন্তের উন্মোচন হবে। আমার দৃঢ় বিশ্বাস আগামী বছরগুলোতে রফতানি বাণিজ্য প্রসারে ওষুধ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে।’

এসআই/এসএইচএস/পিআর