ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সিএসআরের অর্থ জঙ্গিবাদে নয়: গভর্নর

প্রকাশিত: ০৭:২৯ এএম, ০৯ নভেম্বর ২০১৪

বাণিজ্যিক ব্যাংকগুলোর সামাজিক দায়বদ্ধতার-সিএসআরের অর্থ অংশ যাতে জঙ্গিবাদে খরচ না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেছেন, সিএসআর এর অর্থ ব্যয়ে সর্তক থাকতে হবে। অর্থ যাতে কোন অশুভ কাজে ব্যয় না হয়। দেশের ক্ষতি না হয়।

রোববার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর অনুষ্ঠানে আতিউর এসব কথা বলেন। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ৫০ লাখ টাকার সরঞ্জাম ঢাকা মেডিকেলকে প্রদান করা হয়।

আতিউর রহমান বলেন, গত চার বছরে সিএসআর খাতে ব্যয় ৮ গুণ বেড়েছে। তাই সাবধানে এই অর্থ ব্যয় করতে হবে। তিনি আরো বলেন. আমরা একটি পূর্ণাঙ্গ নীতিমালা করছি। সেটি শিগগিরই কার্যকর হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সূর চৌধুরি বলেন, ব্যবসার পাশাপাশি ব্যাংকগুলোকে প্রাতিষ্ঠানিক সিএসআর করতে হবে।

অনুষ্ঠানে এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ড. মুহাম্মদ হায়দার আলী মিয়া বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক এক্সিম ব্যাংক সহ তফসিলি ব্যাংকগুলো ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের উন্নয়নে থাকবে।

অনুষ্ঠানে বার্ন ইউনিটির প্রতিষ্ঠাতা পরিচালক ডা. সন্তলাল সেন বলেন, অতিরিক্ত রোগী থাকার কারণে অনেক সময় সন্তোষজনক সেবা দেওয়া যায় না। একশ বেড। তবে প্রতিদিন রোগী ৪৫০ থেকে ৫০০। তবে সচেতনার মাধ্যমে আগুনে পোড়া রোগীর সংখ্যা কমাতে হবে।