ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চীনে পণ্য রপ্তানিতে আরও সুবিধা চেয়েছেন রাষ্ট্রপতি

প্রকাশিত: ০৯:৫১ এএম, ০৮ নভেম্বর ২০১৪

বাণিজ্য ভারসাম্য হ্রাসে চীনের বাজারে বাংলাদেশি পণ্য প্রবেশে আরও সুবিধা চেয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। দেশটির গ্রেট হলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠককালে রাষ্ট্রপতি এ আশা প্রকাশ করেন।

তিনি আশা প্রকাশ করে বলেন, ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের একটি দেশ হওয়ার স্বপ্ন পূরণে চীন বাংলাদেশকে সহায়তা করতে তাদের সাহায্য ও সহযোগিতা অব্যাহত রাখবে। প্রতিরক্ষা, কৃষি ও জলবায়ু পরিবর্তন ব্যবস্থাপনার ক্ষেত্রে সাহায্য ও সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি চীন বাংলাদেশে তাদের বিনিয়োগ আরও বৃদ্ধি করবে।

বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রায় ৩০ মিনিটের বৈঠকে উভয় দেশের প্রেসিডেন্ট অর্থনীতি ও পারস্পরিক স্বার্থসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার ওপর গুরুত্ব দেন।

বাংলাদেশের সার্বিক অগ্রগতির ক্ষেত্রে চীনের তাৎপর্যপূর্ণ ভূমিকার প্রশংসা করে হামিদ বলেন, বাংলাদেশ ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের ডিজিটাল বাংলাদেশে পরিণত হবে। ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী পালিত হবে।

তিনি আরও বলেন, চীন বাংলাদেশের একটি পরীক্ষিত বন্ধু দেশ এবং বাংলাদেশ ও চীনের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ ও প্রতিবেশী সুলভ সম্পর্ক বিগত বছরগুলোতে বৃদ্ধি পেয়েছে। ১৯৫২ ও ১৯৫৭ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের মধ্যদিয়ে এই সম্পর্কের ভিত্তি স্থাপিত হয়। -বাসস