ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

লন্ডন গেলেন বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ০৯:৩৩ এএম, ১২ নভেম্বর ২০১৫

ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি এবং কম্পিউটার জগৎ-এর যৌথ উদ্যোগে যুক্তরাজ্যের লন্ডনে ১৩-১৪ নভেম্বর (শুক্র-শনিবার) দুইদিন ব্যাপী “দ্বিতীয় ইউকে-বাংলাদেশ ই-বাণিজ্য মেলা” অনুষ্ঠিত হবে। মেলায় যোগদানের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বৃহস্পতিবার ঢাকা ত্যাগ করেছেন। বাণিজ্যমন্ত্রী উদ্বেধনী ও সমাপনী অনুষ্ঠান ও সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন রপ্তানি উন্নয়ন ব্যুরো এ মেলায় অংশগ্রহণ ও সহযোগিতা করছে। মেলায় সরকারি ও বে-সরকারি অনেক প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবেন এবং সেখানে বাংলাদেশের ই-বাণিজ্যের সম্ভাবনা নিয়ে একাধিক সেমিনারের আয়োজন করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ রুপকল্প-২০২১ বাস্তবায়নের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। সম্ভাবনাময় ই-বাণিজ্য প্রসারের লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়েছে। সেমিনারে ই-বাণিজ্য প্রসার ও ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ সমুহ  ও বিনিয়োগের সুযোগ-সুবিধার বিষয় তুলে ধরা হবে। এতে করে যুক্তরাজ্যসহ ইউরোপে বাংলাদেশের ভাবমুর্তি উজ্জল এবং ই-বাণিজ্যের সম্ভাবনার দুয়ার উন্মোচিত হবে।  
 
ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অন্যান্যের মধ্যে এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমেদ, এনআরবি ব্যাংকের চেয়ারম্যান ইকবাল আহমেদ ওবি এবং যুক্তরাজ্যের হাউজ অফ লর্ডস, ইউকেবিসিসিআই-এর কর্মকর্তা এবং বেসরকারি সেক্টরের উদ্যোক্তারা সেমিনারে অংশ গ্রহণ করবেন।

এছাড়া বাংলাদেশ এবং লন্ডনের বিশিষ্ট ব্যক্তিবর্গ সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন। আগামী ১৩ নভেম্বর লন্ডনের ওয়াটার লিলি হোটেলে মেলার উদ্বোধন হয়ে চলবে ১৪ নভেম্বর শনিবার। মেলা শেষে বাণিজ্যমন্ত্রী ১৬ নভেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

এসএ/আরএস/পিআর