ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সাড়ে ৮ মাসে সর্বনিম্ন লেনদেন

প্রকাশিত: ০৯:৩৭ এএম, ১১ নভেম্বর ২০১৫

টানা ছয় দিন ধরে শেয়ারবাজারে দরপতন অব্যাহত আছে। ধারাবাহিক দরপতনে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও দেশের দুই স্টক এক্সচেঞ্জে সব ধরনের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে দাঁড়িয়েছে ২৫৫ কোটি টাকা। যা গত সাড়ে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ২৪ মার্চ ডিএসইতে ২৫৫ কোটি ৫৫ লাখ টাকা লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৫টির দর বেড়েছে, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত আছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে ৪ হাজার ৩৭১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ১১ পয়েন্ট কমে ১ হাজার ৫৪ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৪ পয়েন্টে  দাঁড়িয়েছে। ডিএসইতে টাকায় লেনদেন হয়েছে ২৫৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৯ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৯৪ কোটি টাকা।

সিএসইতে সিএসসিএক্স সূচক ৭২ পয়েন্ট কমে ৮ হাজার ১১৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ৯ পয়েন্ট কমে ৯৭৫ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ১৫২ পয়েন্ট কমে ১১ হাজার ৮৪০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২১ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৪৬ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ৯৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত আছে ৪০টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২২ কোটি ৫৫ লাখ টাকা।

এসআই/এসএইচএস/এমএস