ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আইসিএসবি পুরস্কার পেলো পুঁজিবাজারের ২৮ কোম্পানি

প্রকাশিত: ০৪:০৬ পিএম, ১০ নভেম্বর ২০১৫

প্রাতিষ্ঠানিক সুশাসন, জবাবদিহিতা ও স্বচ্ছ প্রাতিষ্ঠানিক সংস্কৃতি প্রতিষ্ঠায় পুঁজিবাজারের তালিকাভুক্ত ১০টি খাতের ২৮ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে ইনস্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘আইসিএসবি করপোরেট গভার্নেন্স এক্সসিলেন্স ন্যাশনাল অ্যাওয়ার্ড-২০১৪’পুরস্কার প্রদান করা হয়। প্রতিষ্ঠার পর এটি আইসিএসবির দ্বিতীয় আয়োজন।
 
পুরস্কার বিজয়ী কোম্পানির প্রতিনিধিদের হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রত্যেক ক্যাটাগরিতে একটি করে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকসহ সার্টিফিকেট দেয়া হয়েছে। উল্লেখ্য, খাদ্য ও খাদ্যজাত, এবং টেক্সটাইল ও রেডিমেড গার্মেন্ট খাতের ২টি করে কোম্পানিকে স্বর্ণ ও রৌপ্য পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে র্অথমন্ত্রী বলনে, স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য প্রত্যেক কোম্পানির ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক সুশাসন গুরুত্বপূর্ণ। তাই সরকার সব সময়ই কোম্পানির প্রাতিষ্ঠানিক সুশাসন, জবাবদহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে তাগিদ দিয়ে আসছে।
প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিতের পূর্বশর্ত হচ্ছে সরকারের নিয়মনীতি পরিপালান করা।

তিনি বলেন, এ অ্যাওয়ার্ড চার্টার্ড সেক্রেটারিজদের পেশাগত মান উন্নয়, বিকাশ ও নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখবে।

muhit2
পুরস্কার বিজয়ী খাতগুলো হল- ব্যাংকিং, ব্যাংক বহির্ভূত আর্থিক কোম্পানি, বীমা, ওষুধ ও রসায়ন, টেক্সটাইলস্ ও রেডিমেড গার্মেন্ট, খাদ্য ও খাদ্যজাত, আইটি, টেলিযোগাযোগ ও সেবাখাত, প্রকৌশল খাত, সাধারণ উৎপাদন খাত এবং জ্বালানী ও শক্তি খাতের কোম্পানি।  
 
পুরস্কার জয়ী ২৮ প্রতিষ্ঠান হলো-
ব্যাংকিং খাতে- ইস্টার্ন ব্যাংক লিমিটেড (স্বর্ণ পদক), ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (রৌপ্য পদক) ও সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (ব্রোঞ্জ পদক)।
 
বীমা খাতে- গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড (স্বর্ণ পদক), প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড (রৌপ্য পদক), পপুলার লইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড (ব্রোঞ্জ পদক)।
 
ব্যাংকিং বহির্ভূত আর্থিক কোম্পানির মধ্যে প্রাইম ফ্যাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (স্বর্ণ পদক), আইডিএলসি ফ্যাইন্যান্স লিমিটেড (রৌপ্য পদক), ডেলটা ব্র্যাক হাউজিং ফ্যাইন্যান্স করর্পোরেশন লিমিটেড (ব্রোঞ্জ পদক)।
 
ওষুধ ও রসায়ন কোম্পনি- বেক্সিমকো ফার্মাসিটিক্যালস্ লি: (স্বর্ণ পদক), স্কয়ার ফার্মাসিটিক্যালস্ লি: (রৌপ্য পদক) এবং এ্যাডভান্স কেমিক্যালস্ লিমিটেড (ব্রোঞ্জ পদক)।
 
টেক্সটাইল ও রেডিমেইড গার্মেন্টস্ কোম্পানি - স্কয়ার টেক্সটাইস্ লিমিটেড (স্বর্ণ পদক), এনভয় টেক্সটাইলস্ লি (রৌপ্য পদক)।
 
খাদ্য ও খাদ্যজাত কোম্পানি- গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাসট্রিজ লিমিটেড (স্বর্ণ পদক), এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানী লিমিটেড (রৌপ্য পদক)।
 
আইটি, টেলিযোগাযোগ ও সেবা প্রতিষ্ঠান- বাংলদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী লিমিটেড (স্বর্ণ পদক), ইউনিক রিসোর্ট লি: (রৌপ্য পদক) এবং বিডিকম অনলাইন লিমিটেড (ব্রোঞ্জ পদক)।
 
প্রকৌশল খাতের কোম্পানি- সিঙ্গার বাংলাদেশ লিমিটেড (স্বর্ণ পদক), বিএসআরএম স্টিল লিমিটেড (রৌপ্য পদক) এবং রতনপুর স্টিল রি-রেলিং লিমিটেড (ব্রোঞ্জ পদক)।
 
সাধারণ উৎপাদন খাতের কোম্পানি- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড (স্বর্ণ পদক), প্রিমিয়ার সিমেন্ট মিলস্ লিমিটেড (রৌপ্য পদক) এবং হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড (ব্রোঞ্জ পদক)।
 
জ্বালানি ও শক্তি খাতের কোম্পানি- সামিট পাওয়ার লিমিটেড (স্বর্ণ পদক), এমজেএল বাংলাদেশ লিমিটেড (রৌপ্য পদক) এবং লিন্ডে বাংলাদেশ লিমিটেড (ব্রোঞ্জ পদক) পুরস্কার লাভ করেছে।  
 
২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিগুলোর বার্ষিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে জুরি বোর্ড কোম্পানিগুলোর প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠার মান নিরূপণ করে পদক প্রদানের জন্য মনোনীত করা হয়।

আইসিএসবর এ অ্যাওয়ার্ড প্রদানের জন্য সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিএসইসির সাবেক চেয়ারম্যান  ড. এ বি মির্জা আজিজুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি জুরি বোর্ড গঠন করা  হয়।

এ বোর্ড বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রণীত বিধিমালার ওপর ভিত্তি করে ১৫৫টি তালিকাভুক্ত কোম্পানির হিসাব ও বার্ষিক প্রতিবেদন যাচাই করে ১০ ক্যাটাগরিতে এ পুরস্কারের জন্য মনোনিত করে।  
 
আইসিএসবির সভাপতি আসাদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসাইন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েততুল্লাহ আল মামুন। এসময় পুরস্কার প্রাপ্ত কোম্পানি, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
এসআই/এসকেডি/আরআইপি