ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পাঁচ দিন পর সূচক বাড়লো

প্রকাশিত: ১২:০০ পিএম, ০২ নভেম্বর ২০১৫

টানা পাঁচ কার্যদিবস সূচক পতনের পর অবশেষে ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত ২৬ অক্টোবর থেকে শেয়ার বাজারে টানা ৫ কার্যদিবস দর পতন হয়েছে। তবে সোমবার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করছে।

এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে টাকায় লেনদেন হয়েছে ২৯০ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকা বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৬৭ কোটি ৮৪ লাখ টাকা।

সোমবার ডিএসইতে মোট ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত আছে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৪০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৭০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৮৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৮৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৬৯ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে ৯৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ৯৪টির আর অপরিবর্তিত আছে ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২০ কোটি ৪৫ লাখ টাকা।

এসআই/একে