ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচকের ওঠানামায় চলছে লেনদেন

প্রকাশিত: ০৬:০৭ এএম, ০২ নভেম্বর ২০১৫

টানা পাঁচ কার্যদিবস ধারাবাহিক দরপতনের পর সোমবার শেয়ারবাজারে সূচক ওঠানামার মধ্য দিয়ে চলছে লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রথম ঘণ্টায় প্রধান সূচক কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বেড়েছে সার্বিক সূচক। তবে দুই স্টক এক্সচেঞ্জেই টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এর আগে গত ২৬ অক্টোবর থেকে টানা পাঁচ কার্যদিবস দরপতন হয়েছে শেয়ারবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শুরুতে সকাল ১১টা পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা থাকলেও পরে নিম্নমুখী ধারায় চলে যায়।

ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় সকাল সাড়ে ১১টায় প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৫০৮ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭০৭ পয়েন্টে। প্রথম ঘণ্টায় টাকায় লেনদেন হয়েছে মাত্র ৭০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১০৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩৮৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ৬৫টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫ কোটি টাকা।

এসআই/এআরএস/এমএস