ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

পুঁজিবাজারে ব্যাপক দরপতন : বিনিয়োগকারীদের বিক্ষোভ

প্রকাশিত: ০৯:৪৬ এএম, ০১ নভেম্বর ২০১৫

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই শেয়ার বাজারে সূচক ও লেনদেনের বড় ধরনের দরপতন হয়েছে। এদিন সূচক ও লেনদেনের সঙ্গে কমেছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। এ নিয়ে টানা ৫ কার্যদিবস দরপতন হলো শেয়ারবাজারে।

এদিকে, ধারাবাহিক দরপতনের প্রতিবাদে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ করেছেন সাধারণ বিনিয়োগকারীরা। বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভকারীরা বাজার পতনের জন্য বাংলাদেশ ব্যাংকের বিতর্কিত কিছু সিদ্ধান্তকে দায়ী করেন। এছাড়া গভর্নর ড. আতিউর রহমানকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দালাল বলে আখ্যায়িত করে তার পদত্যাগ দাবি করেন। ‘ এক দফা এক দাবি, আতিউর তুই কবে যাবি’ বলেও স্লোগান দেন বিক্ষোভকারীরা।

একইসঙ্গে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিকট পেশ করা ১৯ দফা বাস্তবায়নের দাবি জানান তারা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট কমে ৪ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ১১ পয়েন্ট কমে ১ হাজার ৮১ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৭০৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে টাকায় লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট; যা আগের কার্যদিবসের চেয়ে ১৮৯ কোটি টাকা কম। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি টাকা।

রোববার ডিএসইতে মোট ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৪২টির আর অপরিবর্তিত আছে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

সিএসইতে সিএসসিএক্স সূচক ১০৪ পয়েন্ট কমে ৮ হাজার ৩৮৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৪ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ১৫৪ পয়েন্ট কমে ১২ হাজার ২১৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৭৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৮৪ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ৯৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত আছে ৪১টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২২ কোটি ৪৪ লাখ টাকা। মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছিল ২৬ কোটি ৭৮ লাখ টাকা।

এসআই/এসএইচএস/আরআইপি