ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসই ও সিএসইতে দরপতনে চলছে লেনদেন

প্রকাশিত: ০৫:৪৩ এএম, ০১ নভেম্বর ২০১৫

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ব্যাপক দরপতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাধারণ মূল্য ৫৭ পয়েন্ট কমেছে আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)সার্বিক সূচক কমেছে ৫৯ পয়েন্ট। একই সঙ্গে দুই স্টক এক্সচেঞ্জেই দর হারিয়েছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এর আগের টানা চার দিন দরপতন হয়েছে পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার দেশের প্রধান পুঁজিবাজারের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় সকাল ১১টায় প্রধান সূচক ডিএসইএক্স ৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৫০৭ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ১২ পয়েন্ট কমে ১ হাজার ৭৯ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২১ পয়েন্ট কমে ১ হাজার ৭০৪ পয়েন্টে অবস্থান করছে। আর টাকায় লেনদেন হয়েছে ৪১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ২৫টির দর বেড়েছে, কমেছে ১৮৩ টির আর অপরিবর্তিত রয়েছে ১৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫৯ পয়েন্ট কমে ৮ হাজার ৪৩২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৮৫৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১০৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ৮৮ টির আর অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ কোটি ২২ লাখ টাকা।

এসআই/জেডএইচ/এমএস